ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

সংঘাত, দারিদ্রতা ও লিঙ্গ বৈষম্যের শিকার ১২০ কোটি শিশু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৬, ৩১ মে ২০১৮

বিশ্বে যত শিশু আছে তার অর্ধেকেরও বেশি শিশু মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। দারিদ্রতা, লিঙ্গ বৈষম্য ও সংঘাত-সহিংসতার বলি হচ্ছেন এসব শিশু। আর বেড়ে উঠার জন্য স্বাভাবিক ও অনুকূল পরিবেশ থেকে বঞ্চিত হচ্ছেন বিশ্বের প্রায় ১২০ কোটি শিশু। যুক্তরাজ্যভিত্তিক শিশু-অধিকার বিষয়ক মানবাধিকার প্রতিষ্ঠান সেভ দ্য চিলড্রেনের এর গবেষণায় এমনটাই উঠে এসেছে।

১ জুন আন্তর্জাতিক শিশু দিবসকে সামনে রেখে এই প্রতিবেদন প্রকাশ করেছে সেভ দ্য চিলড্রেন। এতে বলা হয়েছে, দারিদ্রতা, লিঙ্গ বৈষম্য ও সংঘাত-সহিংসতার যে কোনো একটি দ্বারা আক্রান্ত হচ্ছেন বিশ্বের প্রায় ১২০ কোটি শিশু। অন্যদিকে তিনটি মারাত্মক সমস্যা নিয়েই বেড়ে উঠছে ১৫ কোটি ৫৩ লাখ শিশু।

প্রতিবেদনে বলা হয়েছে, দারিদ্র্য কবলিত দেশগুলোতে ঝুঁকির মুখে বাস করছে প্রায় ১০০ কোটি শিশু, যুদ্ধ ও সংঘাতে ২৪ কোটি শিশু এবং লিঙ্গ-বৈষম্যের মধ্যে বেড়ে উঠছে ৫৭ কোটি ৫০ লাখ কন্যাশিশু। এদিকে শিশুদের স্বাস্থ্য, শিক্ষা, স্বাধীনতা ও নিরাপত্তার বিষয়টি ৫৮টি দেশে অবনতি ঘটেছে। ১৭৫টি দেশে জরিপ চালিয়ে এ প্রতিবেদন করা হয়েছে।

শিশুরা কতটুকু মৃত্যু ঝুঁকির মুখে আছে, অপুষ্টি, শিক্ষার অভাব, বাল্যবিবাহ এবং শিশু শ্রমের উপর ভিত্তি করে দেশগুলোর র‍্যাংকিং নির্ধারণ করা হয়েছে। সূচক অনুসারে শিশুদের অবস্থার সবচেয়ে বেশি উন্নতি হয়েছে সিঙ্গাপুর ও স্লোভেনিয়াতে। এই দুটি দেশে র‍্যাংকিংয়ের শীর্ষে যৌথভাবে অবস্থান করছে। পরে রয়েছে নরওয়ে, সুইডেন ও ফিনল্যান্ড।

সূচকের একেবারে নিচের সারিতে হয়েছে নাইজার, মালি ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। তালিকার একেবারে নিচের দশটি দেশের মধ্যে আটটিই পশ্চিম ও সেন্ট্রাল আফ্রিকার। সেভ দ্য চিলড্রেনের সূচকে উঠে এসেছে, বিশ্বে অর্থনীতি ও সামরিক দিক দিয়ে পরাশক্তি হলেও যুক্তরাষ্ট্র (৩৬), রাশিয়া (৩৭) ও চীন (৪০) পশ্চিম ইউরোপীয় দেশগুলোর পেছনে রয়েছে।


সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি