ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সর্বসম্মতভাবে দ্বিতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট জিনপিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩, ১৭ মার্চ ২০১৮ | আপডেট: ১৩:১১, ১৭ মার্চ ২০১৮

সর্বসম্মতভাবে দ্বিতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং। শনিবার বেইজিংয়ের গ্রেট হলে চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের ১৩তম সম্মেলনের ৫ম প্ল্যানারি সেশনে ভোটাভুটিতে সর্বোসম্মতভাবে তিনি এ পদে পূণর্নিবাচিত হন। সেই সঙ্গে ৬৪ বছর বয়স্ক জিনপিং দেশটির সর্বোচ্চ সামরিক পদ সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) চেয়ারম্যান পদেও নির্বাচিত হয়েছেন। ভোটাভুটিতে তিনি ২৯৭০ ভোট পান।

গত অক্টোবরে শি চীনা কম্যুনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর আগে ২০০৭ সালে দলটির কেন্দ্রীয় পলিট ব্যুরোর সদস্য নির্বাচিত হন।

এবারের অধিবেশনে চীনের প্রেসিডেন্টের দুইবারের মেয়াদকাল বাড়ানো হয়। এর ফলে গত দুই মেয়াদের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ফের প্রেসিডেন্ট পদে আসার বাধা কাটে। আজীবন প্রেসিডেন্ট থাকার পথ সুগম হয়।

এদিকে চীনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিংয়ের বিশ্বস্ত ওয়াং কিশান। তিনি দেশটির সাবেক দুর্নীতিবিরোধী সংস্থার প্রধান। শি জিনপিংয়ের ডান হাত হিসেবে পরিচিত কিশান জিনপিংয়ের অত্যন্ত আস্থাভাজন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক হুমকি মোকাবেলায় ভূমিকা রাখতে পারেন তিনি।

পার্লামেন্টে নেতৃত্বে রয়েছে ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টির প্রতিনিধিরা; সুতরাং শি জিনপিং যে নির্বাচিত হবেন এ ব্যাপারে কোনো সন্দেহ ছিল না।

গত রোববার পার্লামেন্টে প্রেসিডেন্টের মেয়াদ সীমা তুলে দিতে সংবিধান সংশোধনের পক্ষে অনুমোদন দেওয়া হয়। এর ফলে দেশটিতে অনির্দিষ্টকালের জন্য প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারবেন শি জিনপিং।

পার্লামেন্টে ২৯৭০ ভোটের সবগুলোই জিনপিংয়ের পক্ষে পড়ার পর সদস্যরা দাঁড়িয়ে তাকে অভিনন্দন জানান। তবে মাত্র একজন সংসদ সদস্য ভাইস প্রেসিডেন্ট ওয়াংয়ের বিপক্ষে ভোট দিয়েছেন। ওয়াংও ২৯৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

এর আগে ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট জিনপিং ২৯৫২ ভোট পান। ওই সময় একজন তার বিপক্ষে ও অন্য তিনজন পার্লামেন্টে অনুপস্থিত ছিলেন। ৯৯.৮৬ শতাংশ ভোটই পড়ে জিনপিংয়ের পক্ষে।

সূত্র : সিনহুয়া ও পিপলস ডেইলি।

/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি