ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সহযোদ্ধাদের মধ্যমনি ছিলেন আইভি রহমান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২০, ২৪ আগস্ট ২০২০

প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানের মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২১ আগস্ট বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় আহত হয়ে চারদিন মুমূর্ষু অবস্থায় চিকিৎসাধীন থেকে না ফেরার দেশে পাড়ি দেন তিনি। 

আইভি রহমানের পুরো নাম বেগম জেবুন্নেছা আইভি। ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব শহরের চন্ডিবের গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম। রাজনৈতিক সম্পর্ক ছাড়াও বঙ্গবন্ধু পরিবারের সঙ্গে আইভি রহমানের ছিলো নিবিড় সখ্য।

রাজপথের আন্দোলনে তৃণমূলের নেতৃত্ব দিয়ে রাজনৈতিক অবস্থান তৈরি করেছেন স্বমহিমায়। ২০০৪ সালের ২১ আগস্টও আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে সহযোদ্ধাদের মধ্যমনি হয়ে ছিলেন আইভি রহমান।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু একুশে টেলিভিশনকে বলেন, ‘নেতাকমী বা কর্মীদের মাঝখানে থেকেই তিনি তার কাজকর্মগুলো করতেন। আমরা যেন কর্মীদের মাঝে থেকে তাদেরকে উৎসাহিত করি।’
 
ঐ দিনের রাষ্ট্রমদদে পরিচালিত গ্রেনেড হামলায় কেঁপে উঠেছিলো রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ। আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা মানব দেয়ালে রক্ষা পেলেও প্রাণ হারিয়েছিলেন ২৪ জন নেতাকর্মী। গুরুতর আহত হয়েছিলেন আইভি রহমান।

২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত মাহবুবা পারভীন বলেন, ‘এত বড় এক জন নেত্রী যিনি দলকে আরও অনেক কিছু দিতে পারতেন। আমরা তাকে হরিয়েছি। আমরা আর দ্বিতীয় আইভিকে পাব না। আন্টিকে (আইভি রহমান) বলেছিলাম, আন্টি আপনি মঞ্চে উঠে যান। তিনি বলেছিলেন, না। আমি যদি মঞ্চে উঠে যাই তাহলে তোমরা কার কাছে শিখবে। তোমাদের সঙ্গে থাকি। এটাই ছিল তার সঙ্গে আমরা শেষ কথা।’

অবশেষে জীবন-মৃত্যুর লড়াইয়ে হেরে যান আইভি রহমান। ২৪ আগস্ট সহকর্মী-স্বজনদের কাঁদিয়ে পৃথিবী ছাড়েন তিনি। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি