ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সাংবাদিক থেকে অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

অস্ট্রেলিয়ার একটি স্থানীয় পত্রিকার সম্পাদক থেকে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মাইকেল ম্যাকর্ম নামের এক সাংবাদিক। তিনি বারনেবি জয়েচের স্থলাভিষিক্ত হয়েছেন। গত শুক্রবার দুই বছর দায়িত্ব পালন শেষে সাবেক এক সহকর্মীর সঙ্গে অবৈধ সম্পর্কের জেরে ক্ষমতা থেকে সরে দাঁড়ান জয়েস।

ম্যাকর্ম অস্ট্রেলিয় সমাজে প্রতিক্রিয়াশীল হিসেবে পরিচিত। ১৯৯৩ সালে সমকামিতা নিয়ে লেখা তাঁর এক আর্টিকেলের পরই আলোচনায় উঠে আসেন ম্যাকর্ম। তাঁর দাবি, সমকামিতা একটি জঘণ্য ও নোংরা বিষয়।

এদিকে জাতীয় কমিটির নেতা হওয়ায়, তিনি এখন থেকে দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের ডেপুটি হিসেবে কাজ করবেন। জাতীয় পরিষদের সংসদ সদস্যদের দ্বারা ম্যাকর্ম নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, জর্জ ক্রিসটেনসেনকে বিপুল ভোটে পরাজিত করে তিনি জাতীয় কমিটির প্রধান হন। এদিকে ডেপুটি প্রধান নির্বাচিত হওয়ার পরই, পূর্বসূরি জয়েসের নেতৃত্বের প্রশংসা করেছেন ম্যাকর্ম। এসময় তিনি বলেন, আমাদের দেশের জন্য জয়েসের অবদান কখনোই শেষ হয়ে যাবে না। তিনি ডেপুটি প্রধানের দায়িত্ব ছেড়েছেন, কিন্তু তিনি আমাদের সহায়তা করবেন।

এদিকে যৌন হয়রানির ঘটনাকে ষড়যন্ত্রের অংশ বলছেন জয়েস। গণমাধ্যম পাড়ায় তার বিরুদ্ধে যৌন হয়রানিসহ এক মিডিয়া উপদেষ্টার সঙ্গে গোপন সম্পর্কের বিষয়টি সরগরম হওয়ার পরই পদত্যাগের সিদ্ধান্ত নেন জয়েস।

জানা গেছে, ,ম্যাকর্ম সাংবাদিকতার পাশাপাশি অস্ট্রেলিয়ার গ্রামীন সমাজের উন্নতিতে কাজ করে যাচ্ছেন। ২০১০ সালে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এদিকে ডেপুটি প্রধান নির্বাচিত হওয়ার পরই ১৯৯৩ সালে লেখা তার আর্টিকেল নিয়ে সমালোচনা করছে কয়েকটি মহল।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি