ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সাত খুন মামলায় হাইকোর্টের রায় আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪০, ২২ আগস্ট ২০১৭

নারায়ণগঞ্জে চাঞ্চল্যকর সাত খুন মামলায় আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের রায় আজ মঙ্গলবার ঘোষণা করা হবে। সকাল সাড়ে ১০টায় বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করার কথা রয়েছে।


এ বিষয়ে সোমবার ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরওয়ার কাজল গণমাধ্যমকে বলেন, সাত খুন মামলায় আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের রায় ঘোষণা করার জন্য মঙ্গলবার (আজ) দিন ধার্য আছে। সকাল সাড়ে ১০টায় রায় ঘোষণা হবে। আসামিদের বিরুদ্ধে নিম্ন আদালতের দেওয়া দণ্ড হাইকোর্টে বহাল থাকবে কি না, সে সিদ্ধান্ত জানা যাবে রায়ে।


তিনি আরো বলেন, মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কার্যকরের অনুমতি (ডেথ রেফারেন্স) এবং আসামিদের আপিল শুনানি শেষে ২৬ জুলাই আদালত রায়ের জন্য ১৩ আগস্ট দিন ঠিক করে দিয়েছিলেন। কিন্তু ওইদিন রায় ঘোষণা করা হয়নি। আদালত রায় ঘোষণার জন্য ২২ আগস্ট নতুন তারিখ ধার্য করেন।


সাত খুনের ঘটনায় করা দুই মামলায় চলতি বছরের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত রায় দেন। রায়ে র্যা বের সাবেক ১৬ কর্মকর্তা ও সদস্য এবং নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন ও তাঁর ৯ সহযোগীসহ মোট ২৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। এ ছাড়া র্যা বের আরও নয়জন সাবেক সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। র্যা বের সাবেক ওই সব কর্মকর্তা ও সদস্যরা সেনাবাহিনী, নৌবাহিনী, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনী থেকে প্রেষণে র্যা বে এসেছিলেন। অপরাধ সংঘটনের সময় তাঁরা সবাই র‌্যাব-১১-তে কর্মরত ছিলেন। সাত খুনের মামলার পর তাঁদের নিজ নিজ বাহিনী থেকে অব্যাহতি দেওয়া হয়।


নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে ৩৫ আসামির মধ্যে ২৮ জন আপিল করেন। অপর ৭ জন পলাতক। ডেথ রেফারেন্স ও আপিলের ওপর গত ২২ মে হাইকোর্টে শুনানি শুরু হয়, ৩৩তম দিনে ২৬ জুলাই শুনানি শেষ হয়।
প্রসঙ্গত, ২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তৎকালীন কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন। ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদী থেকে ছয়জনের এবং পরদিন আরেকজনের লাশ উদ্ধার করা হয়। সাত খুনের ঘটনায় দুটি মামলা হয়।
//এআর



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি