ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সাবেক সচিব রণজিৎ বিশ্বাসের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৫, ২৩ জুন ২০২০

সাবেক সংস্কৃতি সচিব, জনপ্রিয় ক্রীড়ালেখক রণজিৎ কুমার বিশ্বাসের মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৬ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন। 

১৯৫৬ সালের ১ মে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পোমরা গ্রামে জন্মগ্রহণ করেন রণজিৎ কুমার বিশ্বাস। ১৯৮১ সালের ৪ ফেব্রুয়ারি তথ্য কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগ দেন তিনি। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিবের দায়িত্বেও ছিলেন এই কর্মকর্তা। তার আগে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি। ২০১১ সালের ১৪ মার্চ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পাওয়ার পর একই বছরের ১০ অক্টোবর একই মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদোন্নতি পান।

২০১৩ সালের ২৫ মার্চ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হন রণজিৎ। অবসরে যাওয়ার দুই দিন আগে রণজিৎ বিশ্বাস জ্যেষ্ঠ সচিব হিসেবে পদোন্নতি পান।

সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি তিনি বিভিন্ন পত্রিকা ও সাময়িকীতে নিয়মিত লেখালেখি করতেন। ক্রিকেট নিয়ে তার লেখা ছিল বেশ জনপ্রিয়।

তার কয়েকটি বইও প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘কুড়িয়ে পাওয়া সংলাপ’, ‘মানুষ ও মুক্তিযুদ্ধের সংলাপ’, ‘শুদ্ধ বলা শুদ্ধ লেখা’, ‘হৃদয়ের ক্ষরণকথা’ উল্লেখযোগ্য।

উল্লেখ্য, ২০১৬ সালের আজকের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউজের একটি কক্ষ থেকে তার নিথরদেহ উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

জানা যায়, সার্কিট হাউজের একটি কক্ষে একা শুয়ে ছিলেন রণজিৎ বিশ্বাস। একটি অনুষ্ঠানে যোগ দিতে তার পরিচিত লোকজন ডাকতে এলে ভেতর থেকে কোনো সাড়া পাওয়া যাচ্ছিল না। পরে দরজা ভেঙে রণজিৎ বিশ্বাসকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

ওই সময় চিকিৎসকরা বলেন, তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া রণজিৎ বিশ্বাস দীর্ঘদিন ডায়াবেটিসে ভুগছিলেন। 
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি