ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সারাদেশে নানা কর্মসূচির মধ্যদিয়ে জেলহত্যা দিবস পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৮, ৩ নভেম্বর ২০২১ | আপডেট: ২৩:২৯, ৩ নভেম্বর ২০২১

জাতীয় চার নেতার প্রতি বিনম্র শ্রদ্ধায় নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ (৩ নভেম্বর) সারাদেশে জেলহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনে আওয়ামী লীগের পাশাপাশি বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক কর্মসূচি পালন করা হয়।

জানা যায়-
চট্টগ্রাম : দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে মহানগর আওয়ামী লীগ আয়োজিত জেল হত্যা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন। মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ চৌধুরী হাসনীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, নঈম উদ্দিন চৌধুরী ও সাবেক চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন। অন্যানের মধ্যে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগ নেতা ইব্রাহীম চৌধুরী বাবুল, সুনীল কুমার সরকার, নোমান আল মাহমুদ, বদিউল আলম, হাসান মাহমুদ খোরশেদ, চন্দন ধর, জওহর লাল হাজারী প্রমুখ। 

সিলেট : দিবসটি উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বাদ জোহর দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে মিলাদ মাহফিল,দোয়া ও শিরনী বিতরণের আয়োজন করে। মিলাদ ও দোয়া মাহফিলের শুরুতেই জাতীয় চার নেতাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বক্তব্য রাখেন- সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট মো. নাসির উদ্দিন খাঁন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এড. নিজাম উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম রুহেল প্রমুখ। এদিকে দুপুরে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর একটি কমিউনিটি সেন্টারে আলোচনা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে। মহানগর আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাশুক উদ্দীন আহমদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন সহ মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ। এসময় মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্হিত ছিলেন। এছাড়াও সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠন নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে।

ময়মনসিংহ : জেলা আওয়ামী লীগের উদ্যোগে বেলা ১১টায় টাউন হল মাঠে জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে একটি শোক র‌্যালি বের হয়ে জাতীয় চার নেতার অন্যতম শহীদ সৈয়দ নজরুল ইসলামের বাসভবনে গিয়ে শেষ হয়। পরে জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা ও সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুলের নেতৃত্বে শহীদ সৈয়দ নজরুল ইসলামের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলমের নেতৃত্বে একটি শোক মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ সৈয়দ নজরুল ইসলামের বাসভবনে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করে। এসময় অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে সকালে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সৈয়দ নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের পক্ষ থেকে একটি শোক র‌্যালি ও একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সংসদ সদস্য মনিরা সুলতানা মনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। জেল হত্যা দিবস উপলক্ষে আওয়ামী লীগের নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ করেন। শহীদ জাতীয় চার নেতার স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুলের সঞ্চালনায় আলোচনায় বর্বরোচিত এই হত্যাকান্ডের তীব্র নিন্দা জ্ঞাপন করে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সহ অঙ্গও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। 

লক্ষ্মীপুর : বিকেলে জেলা শহরের লিল্লাহ জামে মসজিদে আসরের নামাজের পর জাতীয় চার নেতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাতের আয়োজন করেন জেলা আওয়ামী লীগ। এসময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম আলাউদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন, সাংস্কৃতিক বিষয় সম্পাদক মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রাসেল মাহমুদ মান্না, জজ কোটের পিপি জসিম উদ্দিন প্রমুখ। এই ছাড়াও আওয়ামী সহযোগি সংগঠনের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন । 

রাঙ্গামাটি : সকাল ৯ টায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে এ আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। খাদ্য মন্ত্রণালয় সস্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতা ও  জেলা আওয়ামী লীগের সভাপতি দীপংকর তালুকদার এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখে- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী মো. কামাল উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. মুছা মাতব্বর, জেলা কৃষকলীগের সভাপতি জাহিদ আকতার, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মো. শামসুল আলম, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিতা দেওয়ান, জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজন প্রমুখ। আলোচনাসভা ও দোয়া মাহফিলের আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

চাঁদপুর : জেলহত্যা দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় ৪ নেতার প্রতি শ্রদ্ধা জানিয়েছে জেলা ও উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ। জেলা আওয়ামী লীগের দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে) সকালে  দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করেন নেতৃবৃন্দ। একই ভাবে সকল উপজেলার উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ কর্মসূচি পালন করেন। বিকেলে আলেচনাসভা এবং  জেলার বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন- জেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দীন আহমেদ, সাধরণ সম্পদক আবু নইম পাটওয়ারী দুলাল,  যুগ্ম সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন পাটওয়ারী,  উপদেষ্টা মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা এস এম সালাউদ্দিন, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সালাউদ্দিন বাবর, আবু পাটওয়ারী, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক পারবেজ করিম বাবু, ফরিদগঞ্জ উপজেলা আলোচনা সভা ও মিলাদে অংশগ্রহণ করেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবুল খায়ের পাটওয়ারী, সাধারণ সম্পাদক আবু শাহেদ সরকার, উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান আবদুস সালাম আজাদ, সাবেক পৌরসভার মেয়র মাহফুজুল হক, ভাইস চেয়ারম্যান জিএস তসলিম, জেলা পরিষদের সদস্য মশিউর রহমান মিঠু প্রমুখ। 

পাবনা : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা পৌরসভা, পাবনা জেলা পরিষদ, শহীদ এম মনসুর আলী কলেজ, পাবনা জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সকালে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন,বঙ্গবন্ধু ও চার নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে বেলা ১১ টায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপাচার্য  প্রফেসর ড. এম রোস্তম আলী, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ার খসরু পারভেজ ও অতিরিক্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন। এসময় আরো শ্রদ্ধাজ্ঞাপন করেন শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, কর্মচারী সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, প্রক্টর অফিস, ছাত্র উপদেষ্টা দপ্তর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসন, রসায়ন পরিবার, সমাজকর্ম সমিতি, লোকপ্রশাসন সমিতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে আলোচনা সভা ও দোয় মাহফিল অনুষ্ঠিত হয়।  পাবনা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, কালো ব্যাচ ধারণ, কালো পতাকা উত্তোলন, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পাবনা জেলা আওয়ামী লীগের ভারপাপ্ত সভাপতি রেজাউল রহিম লালের সভাপতিত্বে এসকল কর্মসুচিতে অংশগ্রহণ করেন নাদিরা ইয়সমিন জলি এমপি, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগ, স্বেচ্ছা সেবক লীগ, যুব মহিলা লীগ এর নেতৃবৃন্দ।  শহীদ এম মনসুর আলী কলেজে দিবসটি উপলক্ষে নানা কর্মসুচি পালিত হয়। গভনিং বডির সভাপতি সোহেল হাসান শাহীন এর সভাপতিত্বে এসব কর্মসুচীতে অংশগ্রহন করেন অধ্যক্ষ আব্দুস সামাদ খান, শিক্ষক মাকসুদা খুশি, আশরাফ আলী প্রমুখ। 

ঝালকাঠি : বেলা ১১ টায় শহরের টাউন হলের সামনে চার জাতীয় নেতার প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পন করেন জেলা আওয়ামী লীগ। পরে যুবলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকেও পুস্পস্তবক অর্পন করা হয় জেলের ভেতর হত্যা শিকার জাতীয় এ চার নেতার প্রতিকৃতিতে। এ সময় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। এদিকে জেল হত্যা দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মিলাদের আয়োজন করা হয়। জেলা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় দলীয় নেতাকর্মীরা অংশ নেন। জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি মো. লিয়াকত আলী তালুকদার, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক তরুণ কর্মকার, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিল, জেলা যুবলীগের আহ্বায়ক রেজাউল করিম জাকির, যুগ্ন-আহবায়ক কামাল শরীফ ও ছবির হোসেন। 

চুয়াডাঙ্গা : দিবসটি উপলক্ষে আজ বুধবার সকাল ৭ টায় জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয়  ও কালো পতাকা উত্তোলন করা হয়। এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দার ছেলুন, দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়ারজুল ইসলাম জোয়ার্দার টোটন ও কালো পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান। পরে জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। 

সাভার ও ধামরাই : নানা আয়োজনে ঢাকার সাভার ও ধামরাইয়ে পালিত হয়েছে জেলা হত্যা দিবস। এ উপলক্ষে দুপুরে সাভার উপজেলা পরিষদে জাতীয় চার নেতার অস্থায়ী শহীদ বেদীতে দলীয় নেতাকর্মীদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব। এসময় সাভার উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়াও ধামরাইয়ে নানা আয়োজনে দিবসটি পালন করেন স্থানীয় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

বাগেরহাট : সকালে শহরের রেলরোডস্থ জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। এসময়, বাগেরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. হেমায়েত উদ্দিন ভুইয়া, সহ-সভাপতি এ্যাড. ফরিদ উদ্দিন, ফরিদা আক্তার বানু লুসি, বাংলাদেশ ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আক্তারুজ্জামান বাচ্চু, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা শরিফা খাতুন, জেলা কৃষক লীগের সভাপতি আবুল হাসেম শিপনসহ আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে বিকেলে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তারা জাতীয় চার নেতার দেশ প্রেম ও বীরত্বগাথা  তুলে ধরেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চারনেতাসহ সকল শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া করা হয়।

সূত্র-বাসস

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি