ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জার্মান ভক্ত বলে কথা

সাড়ে ৫ কিমি পতাকা তৈরি করছেন মাগুরার কৃষক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ২১ মে ২০১৮

বিশ্বকাপ ফুটবলের ক্ষণ গণনা শুরু হয়ে গেছে। আর মাত্র ২৪ দিন বাকি। ফুটবল উন্মাদনায় ভাসছে ক্রীড়ামোদিরা। শুরু হয়ে গেছে প্রিয় দলের পতাকা তৈরির কাজ। মাগুরার এক জার্মান ফুটবল দলের ভক্ত সাড়ে ৫ কিলোমিটার লম্বা পতাকা তৈরির কাজ শুরু করেছেন।  
ওই ব্যাক্তির নাম আমজাদ হোসেন (৫৫)। পেশায় কৃষক এ ব্যাক্তি জার্মান ফুটবল দলের এক অন্ধ ভক্ত। এর আগে ২০১৪ সালের বিশ্বকাপে তার প্রিয় দল জার্মানির সাড়ে তিন কিলোমিটার পতাকা বানিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনিই। পরবর্তীতে জার্মান ফুটবল দল চ্যাম্পিয়ন হলে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত নিজে ঘোড়ামারা গ্রামে আমজাদের বাড়িতে ছুটে এসেছিলেন। আমজাদ এখানেই থামতে চান না। ২০২০ বিশ্বকাপ পর্যন্ত আয়ু পেলে ২২ কিলোমিটার দৈর্ঘের পতাকা বানানোর পরিকল্পনা রয়েছে তাঁর।
সেই সঙ্গে তাকে মাগুরা  স্টেডিয়ামে জার্মানির পক্ষ থেকে সংবর্ধনা প্রদান ও লিখিতভাবে জার্মান ফ্যান ক্লাবের সদস্য পদ প্রদান করেছিলেন। এ বছর বিশ্বকাপ ফুটবল উপলক্ষে আমজাদ আরও দুই কিলোমিটার বাড়িয়ে সাড়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ জার্মান পতাকা তৈরি করছেন তার প্রিয় দলকে সমর্থন জানাতে।
সাড়ে তিন কিলোমিটার পতাকা তো আছেই তার বাড়িতে। এখন মেহেরপুর জেলায় এক দর্জির কাছে চলছে আরও দুই কিলোমিটার পতাকা তৈরির কাজ।
আমজাদ জানান, আগামী ৫ জুন তিনি স্থানীয় স্কুল মাঠে জার্মান দলের সাড়ে পাঁচ কিলোমিটার পতাকা প্রদর্শন করবেন। জার্মান ফুটবল দল চ্যাম্পিয়ন হলে তিনি এ পতাকা নিয়ে মাগুরা শহরে শোডাউন করবেন এবং মাগুরা স্টেডিয়ামে এ পতাকা প্রদর্শন করবেন।
৫৫ বছর বয়সী আমজাদ বলেন, গত বিশ্বকাপের আগে জমি বিক্রি করে প্রায় আড়াই লাখ টাকা ব্যয়ে সাড়ে তিন কিলোমিটার লম্বা এ পতাকা তৈরি করেন। এ বছর পতাকার দৈর্ঘ্য আরও দুই কিলোমিটার বাড়িয়ে সাড়ে ৫ কিলোমিটার করলেও তার ইচ্ছা ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত জীবিত থাকলে মাগুরা-যশোর সড়কের মাগুরা থেকে সীমাখালী পর্যন্ত ২২ কিলোমিটার জার্মানির পতাকা টানাবেন তিনি।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি