ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

সিগারেটের ধোঁয়ায় সবচেয়ে ঝুঁকিতে শিশুরা: গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৮, ১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:৩৬, ২০ আগস্ট ২০১৮

প্রাপ্ত বয়স্কদের ধূমপানের কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকে শিশুরা। আর দীর্ঘমেয়াদে শিশুদের মাঝে এই ঝুঁকির ফলাফল দেখা দেয় পূর্ণাঙ্গ বয়সে। আশেপাশে ধূমপায়ীদের সিগারেটের ধোঁয়ায় ফুসফুসে গুরুতর রোগ হতে পারে শিশু অথবা অধূমপায়ীদের।

সাম্প্রতিককালে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যান্সার সোসাইটির এক সমীক্ষা-গবেষণায় এমন তথ্য উঠে আসে। আমেরিকান জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিনে প্রকাশিত ঐ গবেষণাপত্রে বলা হয় যে, আশেপাশে ধূমপানের কারণে প্রতি লাখে অন্তত ৭জন শিশু পরবর্তীতে প্রাপ্ত বয়স্কে এসে মারা যান। এছাড়াও প্রাপ্ত বয়স্ক অবস্থায়ও যদি ধূমপায়ীদের আশেপাশে থাকা হয় তাহলেও সিগারেটের ধোঁয়া থেকে হতে পারে নানান রোগব্যাধী।

শিশুদের ভবিষ্যতের স্বাস্থ্য ঝুঁকির থেকে রক্ষার জন্য অভিভাবকদের ধূমপান পরিত্যাগের পরামর্শ দেয় ক্যান্সার সোসাইটি। প্রতিবেদনে বলা হয়, শিশুদের সুরক্ষায় এটিই সবথেকে ভালো উপায়।

প্রায় ৭০ হাজার ৯০০ জন অধূমপায়ী নারী ও পুরুষের ওপর এই গবেষণা চালানো হয়। গবেষণায় দেখা যায়, সপ্তাহে অন্তত ১০ ঘন্টা সিগারেটের ধোঁয়ার পাশে থাকলে হৃদরোগ ২৭ শতাংশ, স্ট্রোক ২৩ শতাংশ এবং ফুসফুসের গুরুতর অসুখ ৪৭ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেলথের মুখপাত্র হ্যাজেল চিজম্যান বলেন, “এই সমীক্ষার পরে বিষয়টি আরও গুরুত্ব পাবে যে, বড়রা শিশুদের থেকে দূরে গিয়ে ধূমপান করবেন। সবথেকে যদি ভালো হয় যদি তারা ধূমপানই ছেড়ে দেন”।

ধূমপায়ী অভিভাবকের শিশুদের মধ্যে অ্যাজমা এবং দুর্বল গঠনের ফুসফুস নিয়ে বেড়ে উঠতে দেখা যায়। আর এবারের গবেষণায় এটা পরিষ্কার হয় যে, ছোটবেলার ধূমপানের ফলাফল বয়সকালেও গিয়েও দেখা দিতে পারে।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি