ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সিরিয়া থেকে অবিলম্বে সেনা প্রত্যাহার করুন: তুরস্ককে আরব লীগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৭, ১৩ অক্টোবর ২০১৯

সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক অভিযান বন্ধ করে সব তুর্কি সেনাকে প্রত্যাহার করার জন্য আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছে আরব লীগ। শনিবার মিশরের রাজধানী কায়রোয় ২২ সদস্যবিশিষ্ট আরব লীগের জরুরি অধিবেশন থেকে এ আহ্বান জানান লীগের মহাসচিব আহমেদ আবুলগেইত। খবর পার্স টুডে’র।

তিনি বলেন, আমরা সিরিয়ায় তুরস্কের এই আগ্রাসনের নিন্দা জানাই। আমরা অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করে সিরিয়ার ভূমি থেকে সেনা প্রত্যাহারের জন্যও আঙ্কারার প্রতি আহ্বান জানাচ্ছি।

এ আগ্রাসনের ফলে যে কোনও ধরনের মানবিক বিপর্যয় দেখা দিলে তুরস্ককে তার দায় নিতে হবে বলেও হুঁশিয়ার করে দেন আবুলগেইত। তিনি সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের ওপর ‘প্রকৃত গণহত্যা’ চালানোর ব্যাপারেও গভীর উদ্বেগ প্রকাশ করেন।

এদিকে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল সিরিয়াকে তার সদস্যপদ ফিরিয়ে দেয়ার জন্য আরব লীগের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি কায়রোয় আরব লীগের বৈঠকে দেয়া বক্তৃতায় বলেন, আমরা একটি আরব দেশে ইসরাইল বা তুরস্কের আগ্রাসন মেনে নিতে পারি না এবং উত্তর সিরিয়ায় তুর্কি আগ্রাসনের প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে আরব লীগে সিরিয়ার সদস্য পদ ফেরত দেয়া উচিত।

২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেয়ার পর ওই বছরের নভেম্বরে দেশটির সদস্যপদ বাতিল করেছিল আরব লীগ।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি