ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

সুন্দর দিনের জন্য সকালেই তিন বিষয়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০০, ২১ আগস্ট ২০১৮ | আপডেট: ১৯:০১, ২১ আগস্ট ২০১৮

রোজ সকালে ঘুম থেক উঠে দিন শুরু হয় নানান কাজের চাপ নিয়ে। হাজারটা কাজের জটিলতা দিনের পর দিন আরামদায়ক সকালগুলো হারিয়েই যাচ্ছে যেন। কিন্তু, এত সবের মাঝেও নিজের স্বাস্থ্য ঠিক রাখা আর নিজের যত্ন নেওয়াকে আপনাকে অগ্রাধিকার দিতেই হবে।

যার জন্য আপনার সকালের রুটিন খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে আপনার দিনের বাকি সময়টা কেমন কাটবে বা কীভাবে কাটাবেন- সেটাও ঠিক হয়ে যায়। সুস্থ, ইতিবাচক সকাল দিয়ে দিন শুরু হলে পরবর্তীকালে আপনার জীবনও সুন্দর হয়ে উঠতে পারে।

অ্যালার্ম শুনে ঘুম থেকে উঠুন

ঘড়িতে অ্যালার্ম দেন ঠিকই, কিন্তু বাজলে বিরক্ত হয়ে উঠেন। ঘুমের ঘোরেই তার সময় পিছিয়ে দেন বারে বারে। এতে কিন্তু আসলে আপনারই ক্ষতি হয়। দেরি যত হবে চাপ ততই বাড়বে আপনার। অ্যালার্ম শুনে উঠে পড়ার চেষ্টা করুন, বিছানাও ছেড়ে ফেলুন। রাতে আপনার বিছানা থেকে একটু দূরে আপনার অ্যালার্ম সরিয়ে রাখুন। তাতে বিছানায় শুয়েই আপনার বারবার অ্যালার্ম বন্ধ করার অভ্যাসও কমবে। তবে এমন জায়গায় রাখবেন যেখান থেকে স্পষ্টভাবে এটি শোনা যায়।

স্ট্রেচিং করুন

মন আর শরীর দুটোকে  জাগিয়ে তুলতে এবং বাকি দিনটাও ফিট থাকতে স্ট্রেচ করুন। অনেকক্ষণ বিছানায় শুয়ে ঘুমের ফলে শরীর আড়ষ্ট হয়ে যায়। স্ট্রেচিং আপনার শরীর ফিট রাখতে সাহায্য করে। দিনের বাকি সময় যদি বসে বসে কাজ করতে হয় তাহলে সকালে স্টেচিং করলে কাজ করার এনার্জিও পাবেন।

পেটভরে নাস্তা খান

নাস্তা না করে অনেকেই দুপুরে জাঙ্ক ফুড খেয়ে নেন। এতে আপনার মারাত্মক  ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। তাই সকালে পেটভরে নাস্তা করা জরুরি। স্যাচুরেটেড ফ্যাট পূর্ণ বা শুধুমাত্র কার্বোহাইড্রেট পূর্ণ খাবার খাওয়া এড়িয়ে চলুন। পরিবর্তে প্রোটিন সমৃদ্ধ ব্রেকফাস্ট করুন যা গোটা দিন শরীর চাঙ্গা রাখবে।

সূত্র: এনডিটিভি। 

কেআই/ এসএইচ/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি