ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সেই নানগাওয়া-ই জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৭, ২২ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:৪৫, ২২ নভেম্বর ২০১৭

যাকে ভাইস-প্রেসিডেন্টের পদ থেকে সরিয়ে দিয়েছিলেন জিম্বাবুয়ের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে, সেই এমারসন নানগাওয়া-ই তার উত্তরসূরী হতে যাচ্ছেন। সবকিছু ঠিক থাকলে আগামী শুক্রবারই প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাচ্ছেন জিম্বাবুয়ের স্বাধীনতার আরেক মহানায়ক এমারসন নানগাওয়া। এ উপলক্ষে বুধবার তার দেশে ফেরার কথা রয়েছে।

ভাইস-প্রেসিডেন্টের পদ থেকে বহিস্কারের পর নানগাওয়া দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নেন। দক্ষিণ কোরিয়া থাকাকালে চীনসহ বিদেশি মিত্রদের সঙ্গে তার ফোনালাপ হয়েছে বলেও একটি সূত্র দাবি করেন।

জিম্বাবুয়ের রাষ্ট্রীয় টেলিভিশ এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে। জিম্বাবুয়ের ব্রডকাস্টিং করপোরেশন বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

নানগাওয়ার বহিস্কারাদেশের পরই সেনাবাহিনীসহ মুগাবের নিজ দল, বিরোধী দল ও জনসাধারণের তোপের মুখে পড়েন মুগাবে। এর পরই সেনাবাহিনীর তরফ থেকে ক্ষমতা ছাড়তে তাকে ক্রমাগত চাপ দেওয়া হয়।

কিন্তু ক্ষমতায় ঠিকে থাকতে অনঢ় এই প্রবীণ নেতা শেষে অভিশংসনের চেয়ে পদত্যাগকেই বেঁছে নিলেন। অবশেষে মঙ্গলবার ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ৯৩ বছর বয়সী এই নেতা।

ক্ষমতাসীন দল জানু পিএফ পার্টির তরফ থেকে জানানো হয়েছে আগামী নির্বাচনের আগ পর্য্ন্ত নানগাওয়া-ই প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। জানু পিএফ এর এক মুখপাত্র দাবি করেন, বর্তমান সংসদের বাকি সময় দায়িত্ব পালন করবেন ৭১ বছর বয়সী নানগাওয়া।

এদিকে এক বিবৃতিতে জিম্বাবুয়েকে পুনর্গঠিত করতে তার নাগরিকদের এক হওয়ার আহ্বান জানিয়েছেন ক্রুকুডাইল খ্যাত নানগাওয়া।

সূত্র: বিবিসি

এমজে/এসএইচ

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি