ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সোনা দিয়ে মোড়ানো হোটেল : দর্শকদের ভীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৯, ২০ নভেম্বর ২০১৮

দুবাইয়ের এই হোটেল সোনা দিয়ে তৈরি করা হয়েছে।এমিরেটস প্যালেস নামের এই হোটেলটি ২০০৫ সালে শুরু হয়। হোটেলেটির মূল আকর্ষণ হচ্ছে সোনার সিলিং।

হোটেলটির প্রায় ২২০০ বর্গমিটার জায়গা জুড়ে  সোনা ও রুপার পাত দিয়ে মুড়ানো হয়েছে। এতে ২২ ক্যারাটের সোনা ব্যবহার করা হয়েছে। আর এই সোনার তৈরি হোটেল দেখার জন্য দেশ-বিদেশ থেকে প্রতিনিয়ত লোকজন ভীর করে।

সোনার পাতা, যেগুলি সিলিংয়ে আটকানো হয়েছে, সেগুলির স্থায়িত্ব চার থেকে পাঁচ বছর। তাই এগুলিকে বারবার বদলাতে হয়। এক বর্গ মিটার সিলিংয়ে থাকে ৫০টি সোনার পাতা। একেকটি স্বর্ণপত্রের মূল্য প্রায় ৭২০০ টাকা।

প্রতিদিন চার থেকে ছয় বর্গমিটার সোনার পাতা বদলাচ্ছে কুরিয়াকোসের টিম। প্রতি বছর প্রায় ৯৪ লক্ষ টাকার সোনার পাতার নকশা বসে হোটেলের সিলিংয়ে। বসে রূপোর সিলিংও। ইতালি থেকে আনা সোনার পাতগুলি থেকে পার্চমেন্ট পাতার মতো পাতলা টুকরো তৈরি করা হয়।

একটা লাল বেস কোটের উপরে এই পাতাগুলি বসানো হয়। বিশেষ আঠা ব্যবহার করা হয়। হাত দিয়েই পাতার আকার দেওয়া হয় পাতগুলিতে। খুব সাবধানে সারতে হয় এই কাজ। কাজ শেষ হলে একটা সুরক্ষা বর্ম দেওয়া হয় সূক্ষ্ম পাতার উপরে। অতিথিরাও এই কাজ দেখে মুগ্ধ হন।

হোটেলটি পূর্ব থেকে পশ্চিমে প্রায় এক কিমি পর্যন্ত বিস্তৃত। তাই এই সোনায় মোড়ার বিষয়টি চলতেই থাকে নিয়মিত। পৃথিবীর আর কোথাও এরকম সোনার পাতায় মোড়া হোটেল সিলিং পাবেন না, দাবি স্থপতির।

তথ্যসূত্র : আনন্দবাজার

এমএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি