ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সোমবার থেকে বৃষ্টির প্রবণতা বাড়বে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০, ১৯ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ০৯:০৬, ১৯ সেপ্টেম্বর ২০২০

দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে

দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে

আগামী দুই দিনে আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন না হলেও বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমনটি বলা হয়েছে। 

এদিকে সারাদেশে রাতের তাপমাত্রা হ্রাস পেলেও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

গতকাল সন্ধ্যায় ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার। এ সময় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৭ শতাংশ। আজ শনিবার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫টা বেজে ৪৫ মিনিটে এবং সূর্যাস্থ হবে সন্ধ্যা ৫ টা বেজে ৫৭ মিনিটে। 

আবহাওয়ার সার সংক্ষেপে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পাশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে। 

গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নওগাঁর বলদগাছীতে ৭৮ মিলিমিটার। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল টাঙ্গাইলে ২৪ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আজ শনিবার সকাল ৬টায় পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ায় বলা হয়েছে, এসব এলাকার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। এ সময় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। বাতাস দক্ষিণ-দক্ষিণ/পশ্চিম দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১৫ কিলোমিটা বেগে বয়ে যেত পারে। সকাল ৬টায় ঢাকার বাতাসের আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। গত ২৪ ঘণ্টা রাজধানীতে বৃষ্টিপাত হয়েছে ৩ মিলিমিটার। 

এমএস/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি