ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

সৌদি আরব সফরে ৩৫ হাজার কোটিরও বেশি ডলারের চুক্তি করেছেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩১, ২১ মে ২০১৭ | আপডেট: ১৯:৩৩, ২১ মে ২০১৭

সৌদি আরব সফরের প্রথম দিনে ৩৫ হাজার কোটিরও বেশি ডলারের চুক্তি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরমধ্যে ১১ হাজার কোটি ডলারের অস্ত্র চুক্তি হয়েছে। স্থানীয় শনিবার রাতে রিয়াদে এ চুক্তি সই হয়। আজ আরব ইসলামিক আমেরিকান সামিটে যোগ দিয়ে আইএস দমন ও মুসলিম বিশ্বের অংশগ্রহন বিষয়ে একটি রূপরেখা তুলে ধরবেন ট্রাম্প।
প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর ট্রাম্পের প্রথম বিদেশ সফর। সৌদি আরবের রিয়াদে এই সফরের শুরু। স্থানীয় সময় শনিবার লাল গালিচা সংবর্ধনার মধ্য দিয়ে তাকে স্বাগত জানান সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ। পুরোটা সময় বাদশার সঙ্গেই ঘুরে বেড়ান ট্রাম্প। অংশ নেন ঐতিহ্যবাহী তলোয়ার নাচে।
ট্রাম্পকে দেয়া হয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব আব্দুল আজিজ আল সৌদ মেডেল’।
এরপরই শিল্প, প্রযুক্তি ও কর্মসংস্থানসহ বিভিন্ন খাতে ৩৫ হাজার কোটিরও বেশি ডলারের চুক্তি সই করেন দুই নেতা। এরমধ্যে প্রায় ১১ হাজার কোটি ডলারের অস্ত্র চুক্তিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় একক অস্ত্র চুক্তি হিসেবে উল্লেখ করা হচ্ছে।
এ ব্যাপারে যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, সামরিক সহযোগিতার পাশাপাশি ইরানের হুমকি মোকাবেলা ও পুরো উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা নিশ্চিত করতেই এ চুক্তি হয়েছে।
সফরের দ্বিতীয় দিনে আরব ইসলামিক আমেরিকান সামিটে ৪০টিরও বেশি মুসলিম দেশের নেতাদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন ট্রাম্প। তার এই বক্তব্যের মধ্য দিয়ে আইএস ও মুসলিম বিশ্বের প্রতি ট্রাম্প নীতি ষ্পষ্ট হয়ে উঠবে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি