ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

সৌদি সামরিক বাহিনীতে নারীদের আবেদনপত্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

সৌদি আরবে এই প্রথমবারের মতো নারীদের সামরিক বাহিনীতে যোগ দেওয়ার জন্য আবেদনপত্র ছাড়া হয়েছে। সম্প্রতি সৌদি আরবের সমাজে যে সব বড় পরিবর্তনের সূচনা হয়েছে - এ ঘোষণা হচ্ছে তার মধ্যে সর্বশেষ।

দেশটির কিছু প্রদেশে সৈনিকের পদে সৌদি মেয়েদের জন্য আবেদন করার সুযোগ দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। চলতি মাসের শেষ নাগাদ পর্যন্ত আবেদনপত্র গৃহীত হবে।

অবশ্য এই নারী সৈনিকদের ভূমিকা সম্পর্কে বলা হয়েছে যে তাদের সরাসরি যুদ্ধ করতে হবে না। তারা বরং কাজ করবেন নিরাপত্তা বিভাগে।

আবেদন করার জন্য ১২টি যোগ্যতার কথা উল্লেখ করে বলা হয়েছে। তাদের বয়েস অবশ্যই ২৫ থেকে ৩৫ এর মধ্যে হতে হবে, এবং তার কমপক্ষে হাই স্কুল পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

উল্লেখ্য, সম্প্রতি সৌদি আরবে অনেকগুলো পরিবর্তন বিশ্বব্যাপী সাড়া জাগানো খবর হয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এসব আধুনিকায়নের পেছনে মূল চালিকাশক্তি হিসেবে কাজ করছেন। তিনি ইতিমধ্যেই ২০৩০ সালের মধ্যে দেশকে `বদলে দেওয়ার` এক কর্মসূচি হাতে নিয়েছেন।

চলতি বছর জুন মাস থেকে সৌদি আরবে মেয়েরা গাড়ি চালানোর অধিকার পেতে যাচ্ছেন। এ ছাড়া সেপ্টেম্বর মাসে সৌদি আরবে মেয়েদের ফুটবল খেলা দেখতে মাঠে যাওয়ার অনুমতি দেওয়া হয়, যা ছিল এক নজিরবিহীন ঘটনা। সৌদি আরবের জাতীয় দিবসের অনুষ্ঠানেও মেয়েদের অংশ নিতে দেওয়া হয় যা এর আগে কখনও ঘটেনি। ডিসেম্বর মাসে সৌদি আরবে অনুষ্ঠিত হয় প্রথম প্রকাশ্য সঙ্গীতানুষ্ঠান। এই কনসার্টে হাজার হাজার নারীর সামনে গান করেন একজন লেবাননী গায়িকা হিবা তাওয়াজির। সৌদি আরবে তিন দশকেরও বেশি সময় ধরে বাণিজ্যিক সিনেমা নিষিদ্ধ ছিল। এ বছর মার্চ মাস থেকেই সে দেশে আবার সিনেমা চালু হচ্ছে।

সূত্র: বিবিসি।

একে//এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি