ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সৌদির সঙ্গে অস্ত্র চুক্তি বাতিল করবে কানাডা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৬, ২৩ অক্টোবর ২০১৮

সৌদির আরবের সঙ্গে এক হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করে দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সৌদি আরব তার দেশ থেকে ক্রয় করা অস্ত্রের অপব্যবহার করছে বলে প্রমাণিত হলে তিনি এ চুক্তি বাতিল করবেন বলে ঘোষণা দেন। তিনি গতকাল সোমবার কানাডার পার্লামেন্টে এ কথা বলেন।

তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটের মধ্যে রাজতন্ত্র বিরোধী সাংবাদিক জামাল খাশোগির পাশবিক হত্যাকাণ্ড নিয়ে যখন ব্যাপক হৈ চৈ হচ্ছে তখন ট্রুডো এ ঘোষণা দিলেন।

তিনি বলেন, কানাডা থেকে রফতানি করা অস্ত্র মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শন করেই ব্যবহার করতে হবে। এর আগেও আমরা আমাদের অস্ত্রের অপব্যবহার আঁচ করতে পেরে অস্ত্র রফতানি বন্ধ করেছিলাম এবং আবারও তা করতে দ্বিধা করব না।

২০১৪ সালে দু’দেশের মধ্যে স্বাক্ষরিত এক হাজার ৩০০ কোটি ডলারের এক চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে সৌদি আরবকে অস্ত্র দিয়ে যাচ্ছে কানাডা।

দেশটির প্রধানমন্ত্রী ট্রুডো সোমবার পার্লামেন্টে জানান, খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। শনিবার ফ্রিল্যান্ড বলেছিলেন, খাশোগির হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব যে ব্যাখ্যা দিয়েছে তা বিশ্বাসযোগ্য নয়।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি