ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

স্থানীয় সংবাদ বেশি দেখা যাবে ফেসবুকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৭, ৩০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:২৮, ৩০ জানুয়ারি ২০১৮

আবারও নিজেদের নিউজফিডে পরিবর্তন আনল ফেসবুক। এখন থেকে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে স্থানীয় সংবাদগুলো বেশি দেখা যাবে। গতকাল সোমবার যুক্তরাষ্ট্র থেকে শুরু হয়ে ফেসবুকের এ পরিবর্তন পর্যায়ক্রমে অন্য দেশগুলোতেও দেখা যাবে।

গতকাল সোমবার ফেসবুকে নিজের আইডিতে দেওয়া এক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন ফেসবুক ইনকর্পোরেশনের অন্যতম প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ। সেই পোস্টে তিনি লেখেন, “আজ থেকে (গতকাল সোমবার), আপনাদের স্থানীয় শহর বা নগরীর খবরগুলো নিউজফিডে বেশি করে দেখাতে যাচ্ছি আমরা (ফেসবুক)”।

ফেসবুকের এ পরিবর্তনের কারণে কোনো ব্যবহারকারী যদি তার স্থানীয় শহরের কোনো গণমাধ্যমের পেইজে লাইক দেন অথবা খবরের কোন পোস্ট শেয়ার করেন তাহলে এর পর থেকে তার নিউজফিডে সেই খবরের লিঙ্কগুলো উপর দিকে দেখা যাবে।

বিগত কয়েক মাস ধরেই ফেসবুকে একের পর এক গুরুত্বপূর্ণ পরিবর্তন আনছে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীদের ব্যক্তিগত মুহুর্তগুলোর পোস্টের থেকে বিজ্ঞাপন এবং খবরই নিউজফিডে বেশি দেখানো হয় বলে সমালোচনা হচ্ছিল এই সামাজিক মাধ্যমটির। পাশাপাশি যুক্তরাষ্ট্রে গেল বারের প্রেসিডেন্ট নির্বাচনেও ফেসবুকে ব্যাপক ‘প্রভাব’ ছিল বলেও সমালোচনার মুখে পরে প্রতিষ্ঠানটি।

আর সে কারণেই বেশ নড়েচড়ে বসেছিল প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিরা। চলতি মাসের শুরুতে আনা এক পরিবর্তনের মাধ্যমে জানানো হয় যে, ফেসবুকে বিজ্ঞাপন এবং খবরের পোস্টগুলো সীমিত আকারে দেখা যাবে।

তবে ফেসবুকের এমন সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেন ব্যবসায়ীদের একটি বড় অংশ এবং গণমাধ্যমের সাথে জড়িত ব্যক্তিবর্গ। ফেসবুকের এই সর্বশেষ সিদ্ধান্ত তাদেরকে খানিকটা স্বস্তি দেবে বলেই মনে করা হচ্ছে!

সূত্র: রয়টার্স

এস এইচ এস/টিকে 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি