ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

স্বপ্নকে নিয়ন্ত্রণ করার চাবি আবিষ্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৫, ২৩ মে ২০১৮

স্বপ্নালোকের চাবির সন্ধান পেয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) মিডিয়া ল্যাব। সম্প্রতি সংস্থাটি জানিয়েছে, তাদের বিজ্ঞানীরা এমন এক ইন্টারফেসযুক্ত দস্তানা আবিস্কারে সক্ষম হয়েছেন, যা পরে ইচ্ছামতো নিয়ন্ত্রণ করা যাবে স্বপ্ন। এই বিশেষ দস্তানাটির নাম দেওয়া হয়েছে `ডোরিমো`।
বিশেষ এই দস্তানাটি তৈরি করেছে এমআইটির মাস্টার্সের ছাত্র অ্যাডাম হারোইটজের নেতৃত্বে একদল তরুণ বিজ্ঞানী।
বিজ্ঞানীরা জানিয়েছেন, ডোরিমো দস্তানা পরিহিত ব্যক্তির পেশির অবস্থা, হৃদযন্ত্রের গতি, চামড়ার সামান্য নড়াচড়া সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে সক্ষম। কোনো ব্যক্তি ঘুমের হাইপনাগোগিয়া পর্যায়ে পৌঁছে গেলে এটি ঘুমের মধ্যেই আমাদের অবচেতন মনকে সচেতন হতে সিগন্যাল দেবে। পাঠানো হবে একটি অডিওবার্তাও, যা ঘুমিয়ে থাকা ওই ব্যক্তির স্বপ্নকে প্রভাবিত করবে।
তারা বলছেন, ঘুমের মধ্যে একটি আনন্দময় স্বপ্ন যেমন আমাদের অন্যরকম আবেশ দেয়, তেমনি দুঃস্বপ্ন ছড়াতে পারে আতঙ্ক। কিছু কিছু স্বপ্ন দেখার সময় আমরা বুঝতে পারি, আমরা স্বপ্ন দেখছি; কিন্তু তা নিয়ন্ত্রণ করতে পারি না।
এই অবস্থাকে বৈজ্ঞানিক ভাষায় বলা হয় লুসিড ড্রিম। আর কখনও কখনও আমাদের ঘুমন্ত মস্তিস্ক বুঝতেই পারে না যে, সে স্বপ্নের জগতে রয়েছে। এই অবস্থাকে বলা হয় হাইপনাগোগিয়া-আই। নতুন আবিস্কৃত ডোরিমো দস্তানার মাধ্যমে এই হাইপনাগোগিয়ার অবারিত জগতের অনিশ্চিত পরিভ্রমণকে নিয়ন্ত্রণ করা যাবে।
এখনও এই দস্তানাটি পরীক্ষামূলক পর্যায়েই আছে বলে জানিয়েছে এমআইটি। কারণ, এ যন্ত্রটি অত্যন্ত ব্যয়বহুল। তাই তারা কীভাবে খরচ কমিয়ে এটি সাধারণের ব্যবহারযোগ্য করে প্রস্তুত করা যায়, সেদিকে মনোযোগ দিচ্ছে।
সূত্র : আইএফএল সায়েন্স।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি