ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

কাশ্মীরে সেনাদের হামলায় নিহত ৪

স্বাধীনতার দাবিতে হরতালের ডাক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ৫ মার্চ ২০১৮ | আপডেট: ১৩:৫১, ৫ মার্চ ২০১৮

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে এক জঙ্গিসহ চারজনকে হত্যা করেছে ভারতীয় সেনাবাহিনী। শ্রীনগর শহর থেকে ৫৩ কিলোমিটার দক্ষিণে শপিয়ান জেলার পোহা গ্রামে ভারতীয় সৈন্যবাহী একটি ট্রাকে জঙ্গিরা হামলা চালালে, ভারতীয় সেনারাও তাদের লক্ষ্য করে পাল্টা গুলি চালায়। এতে ঘটনাস্থলেই একজঙ্গিসহ চারজন নিহত হয়েছেন।

জানা যায়, গতকাল রোববার রাত আনুমানিক ৮টার দিকে এ ঘটনা ঘটে। এদিকে ওই কাছ থেকে একটি অস্ত্র উদ্ধার করেছে সেনারা। ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে ভারতীয় সেনাবাহিনী দাবি করেছে, ওই হামলায় নিহত চারজনই জঙ্গি।

এদিকে ভারতীয় সেনাবাহিনীর দাবি উড়িয়ে দিয়ে স্থানীয়রা জানিয়েছেন, নিহতদের একজনের সঙ্গে জঙ্গিদের কানেকশান থাকলেও অপর তিনজন একেবারে সাধারণ নাগরিক। তারা শান্তিকামী মানুষ। এদিকে ভারতীয় সেনাদের হামলার পরপরই স্থানীয়রা বিশাল বিক্ষোভ করেছে।

এদিকে এ হতাহতের ঘটনায় ইতোমধ্যে তদন্ত শুরু করেছে পুলিশ। কাশ্মীরের বিভিন্ন রাজনৈতিক দল অঞ্চলটিতে ভারতীয় শাসনের অবসান চেয়ে আজ সোমবার হরতালের ডাক দিয়েছে। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বেসামরিক নাগরিক হত্যার দায়ে হরতালের ডাক দিয়েছে তারা।

উল্লেখ্য, ১৯৮৯ সালে কাশ্মীরে ভারতীয় সেনাদের একটি ঘাঁটিতে গেরিলা হামলার পরই ভারতীয় সেনারা কয়েকদিন পরপর এ ধরণের অভিযান পরিচালনা করে আসছে। গত প্রায় ৩০ বছর ধরেই সেনারা বেসামরিক নাগরিকদের ওপর অত্যাচার করে আসছে। সেখানকার নাগরিকদের অনেকেই নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে বেঁচে নিয়েছেন সশস্ত্র সংগ্রামকে। এরপর থেকে চলছে দুই পক্ষের মধ্যে যুদ্ধ। আর সেখানে পাকিস্তান নাক গলাচ্ছে বলে ভারত বরাবরের মতো অভিযোগ করে আসছে।

সূত্র: সিনহুয়া নিউজ
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি