ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

স্যামসন এইচ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৬, ৫ জানুয়ারি ২০১৯

স্কয়ার গ্রুপের সাবেক চেয়ারম্যান স্যামসন এইচ চৌধুরীর সপ্তম মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের ৫ জানুয়ারি সিঙ্গাপুরে তিনি পরলোকগমন করেন। তাকে পাবনা শহরের উপকণ্ঠ বৈকুণ্ঠপুরের বাসভবন এস্ট্রাসে সমাহিত করা হয়।

বর্ণাঢ্য জীবনের অধিকারী স্যামসন এইচ চৌধুরী ১৯২৬ সালের ২৫ সেপ্টেম্বর বৃহত্তর ফরিদপুর জেলার কাশিয়ানী থানার আড়ূয়াকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তারা বাবা ছিলেন ইয়াকুব হোসেন চৌধুরী। স্যামসন চৌধুরী ভারতে পড়াশোনা শেষ করে ১৯৫২ সালে পাবনা জেলার আতাইকুলায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

১৯৫৮ সালে যে প্রতিষ্ঠান দিয়ে স্কয়ারের যাত্রা শুরু হয়েছিল তার নাম স্কয়ার ফার্মা। বর্তমানে ৫০ হাজার কর্মকর্তা-কর্মচারীর কাছে স্কয়ার মাতা হিসেবে পরিচিতি পেয়েছেন স্যামসন এইচ চৌধুরীর স্ত্রী অনিতা চৌধুরী। তিন ছেলের মধ্যে বড় ছেলে স্যামুয়েল এস চৌধুরী (স্বপন চৌধুরী) বর্তমানে স্কয়ার গ্রুপের চেয়ারম্যান, মেজ ছেলে তপন চৌধুরী স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও স্কয়ার হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এবং ছোট ছেলে অঞ্জন চৌধুরী পিন্টু মাছরাঙা টেলিভিশন, স্কয়ার টয়লেট্রিজ, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের ব্যবস্থাপনা পরিচালক। একমাত্র মেয়ে রত্না পাত্র স্কয়ার গ্রুপের ভাইস চেয়ারম্যান।

তিনি ২০১৬ সালে মর্যাদাপূর্ণ একুশে পদকে ভূষিত হন। এ ছাড়া তিনি আমেরিকান চেম্বারের পক্ষ থেকে বিজনেস এক্সিকিউটিভ অব দ্য ইয়ার এবং ২০০৭ ও ২০০৮ সালে দেশের সর্বোচ্চ করদাতা হিসেবে পুরস্কার লাভ করেন। ২০০৯ ও ২০১০ সালে সিআইপি মনোনীত হন।

একুশে পদকপ্রাপ্ত এই শিল্পপতির মৃত্যুদিবসে পরিবারের পক্ষ থেকে পাবনার এস্ট্রাস খামারবাড়িতে প্রার্থনা সভা এবং তার গড়া প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠন স্মরণসভার আয়োজন করেছে। এছাড়াও এ উপলক্ষে পাবনায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি