ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হরতাল-অবরোধে বিপর্যস্ত কাশ্মীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০০, ২৬ জুন ২০১৮

স্বাধীনতাকামী নেতাদের গ্রেফতারের প্রতিবাদে ডাকা হরতাল-অবরোধে জম্মু-কাশ্মীরে অচলাবস্থা নেমে এসেছে। সড়ক যোগাযোগ, রেল যোগাযোগসহ ওই অঞ্চলের সঙ্গে সব ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এদিকে হরতালে বিতর্কিত ওই অঞ্চলের সব দোকান-শপিং, সরকারি অফিস-আদালতসহ সব ধরণের প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সম্প্রতি জম্মু-কাশ্মীরকে রাজ্যপালের হাতে তুলে দেওয়ার পরই অভিযানে নামে ভারতীয় বাহিনী। এই সময় অঞ্চলটির স্বাধীনতাকামী বেশ কয়েকজন নেতাকে গ্রেফতারের পরই হরতাল-অবরোধের ডাক দেয় জয়েন্ট রেসিডেন্ট লিডারশিপ নামের একটি গ্রুপ। সৈয়দ আলী গিলানি, মির্জা ওমর ও মুহাম্মদ ইয়াসিনের নেতৃত্বাধীন ওই গ্রুপ কাশ্মীরে স্বাধীনতাকামী সাধারণ মানুষকে হত্যার প্রতিবাদ করে আসছিল।

এদিকে ইয়াসিন মালিককে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে। তা ছাড়া জিলানি ও মির্জা ফারুককে গৃহবন্দি করে রেখেছে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর কর্মীরা। একই ইস্যুতে সমর্থন করায় শ্রী নগরের স্বতন্ত্র সংসদ সদস্য ইঞ্জিনিয়ার রশিদকেও পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে। এদিকে রশিদের বেশ কয়েকজন সমর্থককেও গ্রেফতার করেছে পুলিশ।


এদিকে আন্দোলনকারীদের প্রতিহত করতে ব্যাপকসংখ্যক পুলিশ ও আধা সামরিক বাহিনীর কর্মীদের মাঠে নামিয়েছে ভারত সরকার। গত ২৪ জুন স্বাধীনতাকামী নেতা শাকুর আহমেদকে বন্দুক যুদ্ধের নামে গুলি করে হত্যা করে ভারতীয় বাহিনী।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, গালফ নিউজ
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি