ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

হামাসকে ঠেকাতে ইসরাইলের বালির বাধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৫, ২৯ জুলাই ২০১৯ | আপডেট: ২৩:০৩, ২৯ জুলাই ২০১৯

ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধা হামাসকে ঠেকাতে গাজা উপত্যকা ও ইহুদিবাদী ইসরাইলের সীমান্ত বেড়ার কাছে বালির বাধ নির্মাণ করছে ইসরাইলের সাউদার্ন কমান্ড ইঞ্জিনিয়ারিং ইউনিট।

ইসরাইলের একটি ওয়েবসাইটের বরাত দিয়ে আরবি ভাষার বার্তা সংস্থা মা’ন বলেছে, গাজার ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের ক্ষেপণাস্ত্র ঠেকাতেই মূলত তেল আবিব এ বালির বাধ দিচ্ছে। ওই এলাকায় ইহুদিবাদী সেনাদের তৎপরতা সম্পর্কে যাতে হামাস বা কোনো প্রতিরোধকামী সংগঠন কোনো তথ্য নিতে না পারে সেজন্য ইসরাইল এ পদক্ষেপ নিয়েছে। খবর পার্স টুডের

ওই প্রতিবেদন অনুসারে, ইসরাইলের একজন সাংবাদিক আজ (সোমবার) এক টুইটার পোস্টে বলেছেন, গাজা থেকে অধিকৃত ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলার জবাব হিসেবে এই বাধ তৈরি করা হচ্ছে। এমন বাধ নির্মিত হলে হামাস ক্ষেপণাস্ত্র ছুঁড়তে পারবে না বলে ওই সাংবাদিক দাবি করেন। তবে কীভাবে বালির বাধের সাহায্যে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ঠেকানো সম্ভব হবে তার কোনো ব্যাখ্যা দেন নি কেউ।

গত মে মাসে ইসরাইল গাজার ওপর সর্বশেষ যে হামলা চালিয়েছিল তাতে হামাস ব্যাপকভাবে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে জবাব দেয়। ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম দিয়েও হামাসের ক্ষেপণাস্ত্র ঠেকাতে অনেকটা ব্যর্থ হয়ে ইসরাইল দ্রুত মধ্যস্থতাকারীর মাধ্যমে যুদ্ধবিরতির প্রস্তাব দেয়। 

সম্প্রতি হামাস প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, তাদের হাতে এখন এমন ক্ষেপণাস্ত্র রয়েছে যা দিয়ে ইসরাইলের সব জায়গায় হামলা করা সম্ভব।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি