ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

হিন্দু-মুসলিম ভ্রাতৃত্ব নিয়ে মহাত্মার অসাধারণ প্রার্থনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ২ অক্টোবর ২০২১

১৯৪৭ সালের ২ অক্টোবর। গান্ধীর ৭৯তম জন্মদিন। তার মাত্র দেড় মাস আগে স্বাধীন হয়েছে ভারত। ’৪৭ এর দাঙ্গায় তখন বিধ্বস্ত দেশটি। দেশভাগের ক্ষত তখন গভীরতম। সেই সময়ে ৭৯তম জন্মদিনে একটি প্রার্থনা করেছিলেন মহাত্মা গান্ধী। 

ঠিক যখন ভারতে হিন্দুত্ববাদী মতাদর্শ মাথাচাড়া দিয়েছে, মুসলিমবিদ্বেষের ছবি যখন পুরো ভারত জুড়ে, তখন একবার হলেও ফিরে যাওয়া যাক, গান্ধীর সেই প্রার্থনায়।

‘দ্য কালেক্টেড ওয়ার্কস অফ মহাত্মা গান্ধী’-র ৮৯তম খণ্ডে আছে সেই প্রার্থনার নথি।

‘আজ আমার জন্মদিন। আমার জন্য এই দিনটা শোকের। আমার লজ্জা করে, আশ্চর্য লাগে, এখনও বেঁচে আছি ভাবলে। আমি সেই মানুষটা, যার কথা এই দেশের লক্ষ লক্ষ মানুষ একদিন সম্মান করেছে। কিন্তু আজ আমার কথা কেউ শোনে না। আপনারা চান, ভারতে শুধু হিন্দুরাই থাকুক আর বলেন, আর কেউ এখানে থাকবে না। আপনারা আজ হয়তো মুসলিমদের মেরে ফেলতে পারেন, কিন্তু আগামিকাল আপনারা কী করবেন?

এখনও কিছু মুসলিম রয়েছেন আমাদের মধ্যে, যাঁরা আমাদেরই। আমরা যদি তাঁদের মারতে উদ্যত হই, আমি সে কাজে নেই। সেই প্রথম যখন আমি ভারতে এসেছিলাম, তখন আমার কর্তব্য ছিল সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার উদ্দেশ্যে কাজ করা। আমার মনে হয়, আমাদের ধর্ম আলাদা হলেও আমরা এক সঙ্গে ভ্রাতৃত্ব, সৌহার্দ্যের সঙ্গে বাঁচতে পারি। কিন্তু আজ মনে হয় আমরা শত্রু হয়ে গেছি। আমরা বলি, সৎ মুসলিম কেউ হতে পারে না। মুসলিমরা কোনও দিনই কোনও কাজের নয়।

এই পরিস্থিতিতে ভারতে আমার জায়গা কোথায়, আমার বেঁচে থাকার মানে কী? আমি এখন ১২৫ বছর অবধি বাঁচার ভাবনা ছেড়ে দিয়েছি। ১০০ বছর, এমনকী ৯০ বছর পর্যন্ত বাঁচার কথাও ভাবি না। আমি ৭৯ বছরে পৌঁছলাম। কিন্তু এমনকী সেটাও আমার কাছে যন্ত্রণার। যাঁরা আমাকে বোঝেন, অনেকেই আছেন তেমন— তাঁদের আমি বলব এই পাশবিকতা আমাদের ত্যাগ করা উচিত।

পাকিস্তানে মুসলিমরা কী করছে, তা নিয়ে আমার মাথা ব্যথা নেই। এমন নয় যে হিন্দুদের মেরে মুসলিমরা মহান হয়ে যাবে, তাতে তারা নৃশংসই হবে। কিন্তু তার মানে কি এটা যে আমাকেও পশু হতে হবে, অসংবেদনশীল বর্বর হতে হবে? এসব কিছু হতে আমি পারব না, দৃঢ় ভাবে এসব কাজ প্রত্যাখ্যান করব আমি এবং আপনাদেরও নিষেধ করব এমন কাজ করতে।

আপনারা যদি সত্যিই আমার জন্মদিন পালন করতে চান, তা হলে এটাই আপনাদের কর্তব্য যাতে কেউ উন্মত্ত না হয়ে যায় তা দেখা, যদি হৃদয়ে রাগ জন্মায়, তা মুছে ফেলতে হবে। আপনারা যদি এইটুকু করেন, সেটই আমার কাছে আপনার ভালো কাজ বলে স্বীকৃত হবে। আমি এইটুকুই শুধু আপনাদের বলতে চাই।’
সূত্র : এই সময়
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি