ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হুদাইদার যুদ্ধে গৃহহারা ২৬ হাজার মানুষঃ জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০২, ১৯ জুন ২০১৮

ইয়েমেনের হুদাইদা অঞ্চলে চলমান সহিংসতায় এখন পর্যন্ত ২৬ হাজারের বেশি মানুষ গৃহহারা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক এ সংস্থার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেজের মুখপাত্র গতকাল সোমবার এক বিবৃতিতে এমনটা জানিয়েছেন।

মুখপাত্র স্টিফেন দুজারিক গণমাধ্যমকে জানান, প্রায় পাঁচ হাজার ২০০ পরিবার অথবা প্রায় ২৬ হাজার হুদাইদাবাসী তার ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছেন। প্রদেশের বাইরে অথবা প্রদেশের অন্য কোন জেলায় নিরাপদ আশ্রয়ের জন্য হুদাইদার গভর্নর কার্যালয়ে আর্জি জানিয়েছেন তারা।

এই সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান দুজারিক।

ইয়েমেনের দখল নিয়ে বিগত তিন বছর ধরে সরকারপন্থীদের সাথে সংঘর্ষে লিপ্ত আছে হুদি বিদ্রোহীরা। সরকার পন্থীদের পৃষ্ঠপোষকতা করছে সৌদি আরব। আর অন্যদিকে হুদি বিদ্রোহীদের সাহায্য করছে ইরান ও রাশিয়া। দুই দিন আগে হুদাইদার বিমানবন্দর নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করে সৌদি সমর্থিত সেনাবাহিনী।

এদিকে এই যুদ্ধে কয়েক লক্ষ হুদাইদাবাসীর জীবন সংকটাপন্ন বলে সতর্ক করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জায়েদ রাদ আল হাসান। গতকাল জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে দেওয়া এক বক্তব্যে তিনি বলেন, “হুদাইদায় সৌদি এবং আমিরাতের যৌথ হামলা নিয়ে আমি উদ্বিগ্ন। এরফলে বহু মানুষের অস্তিত্ব সংকটে পরবে। এছাড়াও জীবন রক্ষাকারী ত্রাণের সরবরাহে বিঘ্ন ঘটবে”।

হুদাইদা ছেড়ে বেসামরিক লোকজন চলে যাওয়ায় গতকাল হুদি বিদ্রোহীদের বিভিন্ন স্থাপনায় হেলিকপ্টার হামলা চালায় সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের যৌথ বাহিনী। হুদি বিদ্রোহীদের ওপর সবথেকে ব্যাপক হেলিকপ্টার ঘটনা ছিল এটি। হুদি গণমাধ্যম জানায়, শেষ ২৪ ঘন্টায় হুদাইদার বাইরেও ইয়েমেনের অন্যান্য অংশে ৪০টিরও বেশি হেলিকপ্টার হামলা চালায় সৌদি বাহিনী।

হুদাইদা হারানোর পর বেশ বেকায়দায় পরেছে হুদি বিদ্রোহীরা। এই অঞ্চল দিয়েই লোহিত সাগর দিয়ে তাদের রসদপত্র আসতো। এর ফলে রাজধানী সানার ওপর তাদের নিয়ন্ত্রণ আগের থেকে দুর্বল হয়ে পরবে। একই সাথে দেশটির ৭০ শতাংশ নাগরিক খাদ্য এবং ঔষুধ থেকে বঞ্চিত হবে।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি