ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

হু’র বার্তা ‘টেস্ট টেস্ট টেস্ট’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৫, ১৭ মার্চ ২০২০

করোনা ভাইরাসকে মহামারিতে সংজ্ঞায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ‘বৈশ্বিক স্বাস্থ্য সংকট’ উল্লেখ করে সংস্থাটি করোনা সন্দেহভাজন প্রত্যেকের পরীক্ষার আহ্বান জানিয়েছে। সবার জন্য তাদের একটি বার্তা- টেস্ট টেস্ট টেস্ট। খবর আল জাজিরার|

সোমবার (১৬ মার্চ) জেনেভায় এক সংবাদ সম্মেলনে হু’র মহাপরিচালক ড. টেড্রোস গেব্রেইয়েসুস বলেন, ‘সব দেশের প্রতি আমাদের সাধারণ একটি বার্তা- টেস্ট টেস্ট টেস্ট।’ ভাইরাস যাতে অগোচরে ছড়িয়ে পড়তে না পারে, তাই সব সন্দেহভাজনের পরীক্ষার কথা বার বার উল্লেখ করেন তিনি।

গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে বিশ্বব্যাপী নতুন করে ৬শ’ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ হারালেন ৭ হাজার একশ’ মানুষ। অন্যদিকে বিশ্বজুড়ে কয়েকগুণ বেড়েছে আক্রান্তের হার। গত একদিনে বিশ্বব্যাপী ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৭ হাজার মানুষ।

যুক্তরাষ্ট্র, ইউরোপের সব দেশ, এশিয়া ও মধ্যপ্রাচ্যে ইতিমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান ও বিনোদনকেন্দ্রগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু অতি প্রয়োজনীয় সেবা চালু রাখা হয়েছে। সোমবার কারফিউ জারি করা হয়েছে যুক্তরাষ্ট্রের দুটি শহরে।

এদিকে ভারতের মহারাষ্ট্রের রাজ্যে ভোট দেওয়ার পর ভোটারদের হাতে যে কালি লাগানো হয়, ওই কালি দিয়েই করোনা লক্ষণযুক্ত ব্যক্তিদের বাঁ হাতে একটি ‘স্ট্যাম্প’ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যাতে সহজেই সন্দেহভাজনকে চিহ্নিত করা যাবে। 

কারণ হিসেবে উল্লেখ করেছে, করোনা আক্রান্ত সন্দেহে কোন ব্যক্তিকে তার নিজের বাড়িতে কোয়ারান্টাইন বা পৃথকীকরণ অবস্থায় থাকার পরামর্শ দেওয়া হলেও তারা তা অমান্য করে বাড়ি থেকে বেরিয়ে অন্যান্য মানুষজনের সঙ্গে মিশছেন। তার ফলে আরও বেশি করে করোনা সংক্রমণ বাড়ছে রাজ্যটিতে।

মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। এ ছাড়া বুধবার থেকে বন্ধ থাকবে সিনেমা হল।

এদিকে ওয়াশিংটন ডিসির সিয়াটলে কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে সোমবার (১৬ মার্চ) এই ভ্যাকসিন পরীক্ষা শুরু হয় এখন পর্যন্ত একজনের শরীরে করোনার ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে।

হু’র মতে, করোনা ভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ১৫২টি দেশে ছড়িয়েছে। আজ পর্যন্ত সারাবিশ্বে ৭ হাজার ৭১ জন মারা গেছেন করোনা আক্রান্ত হয়ে। আর এখন পর্যন্ত প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৩ হাজার ৫১৭ জন। 

তবে সুখবর হচ্ছে সুস্থতার সংখ্যা দিন দিন বাড়ছে। এ যাবত ৭৮ হাজার ৮৮৪ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি