ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

হোয়াটস অ্যাপে ডাটা খরচ কম হবে যে উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০০, ২ ফেব্রুয়ারি ২০১৮

বর্তমান সময়ে ফেসবুক ইন্সটাগ্রাম হোয়াটস অ্যাপ এগুলো ছাড়া এক মুহুর্তও থাকা যায় না। কিন্তু এগুলো ব্যবহার করতে গিয়ে সবথেকে বেশি চিন্তা করতে হয় ডাটা নিয়ে। অনেকেই আছেন যারা নিয়মিত যারা এসব অ্যাপগুলোতেই ফোনে কথা বলেন, ছবি আদান প্রদান করেন। আর তাই ডাটা-আসলেই এক চিন্তার কারণ।

তবে অন্যান্য অ্যাপস নিয়ে চিন্তা করলেও হোয়াটস অ্যাপ নিয়ে আপনার চিন্তা খানিকটা কমিয়ে দিতে পারেন এই লেখাটিতে বলা ধাপগুলোর অনুসরণ করে। তাহলে আসুন জেনে নেওয়া যাক হোয়াটস অ্যাপে যেভাবে ডাটা খরচ কমাবেন।

হোয়াটস অ্যাপে ডাটা বেশি হওয়ার মূল কারণ হল এই অ্যাপসটিতে আদান প্রদান হওয়া ছবি বা ভিডিওগুলো স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের মুঠোফোনে ডাউনলোড হয়ে যায়। আর এ কারণেই বেশি ইন্টারনেট ডাটা খরচ হয় গ্রাহকের। তবে আপনি চাইলে এই অপশনটি বন্ধ রাখতে পারেন। এতে আপনার ইন্টারনেট ডাটা বাঁচবে।

প্রথমে অ্যাপসটি চালু করে লগইন করুন। তারপর অ্যাপের উপরে ডান পাশে থাকা তিনটি ডট আইকনে ক্লিক করে সেটিংস অপশনে যান।

তারপর সেটিংস অপশন চালু হলে সেখান থেকে ‘data and storage usage’ অপশনে ক্লিক করুন।

এতে নতুন একটি পেইজ চালু হবে। সেখান থেকে ‘media auto-download’ থেকে ‘when using mobile data’ তে ক্লিক করে সবগুলো অপশনে টিক চিহ্ন তুলে দিন। এরপর ‘ok’ বাটনে ক্লিক করুন। একই কাজটি করুন ‘when roaming’ অপশনটিতে।

হোয়াটসঅ্যাপে বার্তা আদান-প্রদানের সময় ডকুমেন্ট, ছবি ও ভিডিও অটো ডাউনলোড অপশনটি শুধু ওয়াইফাই ইন্টারনেট সংযোগে চালু রাখতে পারেন।

তবে যদি আপনি লিমিটেড ইন্টারনেট সংযোগ ব্যবহার করে তাহলে চাইলে ‘When connected on Wi-Fi’’ অপশনে গিয়ে বন্ধ করেও রাখতে পারবেন অটো ডাউনলোড।

এস এইচ এস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি