ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

১ ভোটেই যুদ্ধ ঘোষণা করতে পারবে ইসরায়েলি প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২১, ১ মে ২০১৮

মন্ত্রী সভার সব সদস্যদের ভোটের বদলে মাত্র একটি ভোটেই কোন দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারবে ইসরায়েলি প্রধানমন্ত্রী। সম্প্রতি দেশটির আইনে পরিবর্তন করে প্রধানমন্ত্রীকে এই একচ্ছত্র ক্ষমতা দেওয়া হয়েছে। আর তাঁর সঙ্গী হিসেবে যিনি একমাত্র ভোটটি দেবেন তিনি হলেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী।

গতকাল সোমবার ইসরায়েলের সংসদ নেসেটে এক ভোটাভুটির পর এই ক্ষমতা পান প্রধানমন্ত্রী। ৬২-৪১ ভোটে পাস হওয়ার মাধ্যমে ‘বিশেষ পরিস্থিতিতে’ শুধু প্রতিরক্ষা মন্ত্রীর সম্মতি নিয়ে যুদ্ধ ঘোষণার অনুমতি পান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী হিসেবে বেনজামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে অ্যাভিগডোর লিবারম্যান এই ভোটের ক্ষমতা ব্যবহার করতে পারবেন।

দেশটির সংসদে প্রস্তাবটি পাস হলেও এর বিরুদ্ধে অবস্থান নিয়েছিল দেশটির পররাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটি, প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটি এবং সংবিধান, আইন ও বিচার বিষয়ক সংসদীয় কমিটি।

ধারণা করা হচ্ছে, এই আইন পাসের পর যে কোন দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে একচ্ছত্র ক্ষমতা পেলেন নেতানিয়াহু। প্রতিরক্ষা মন্ত্রীর অনুমোদনের প্রয়োজন হলেও দেশটির আইন অনুযায়ী, নিজের পছন্দ মত ব্যক্তিকে প্রতিরক্ষা মন্ত্রীর পদে আসীন করতে পারেন নেতানিয়াহু।

এদিকে দেশটির সংসদ এই আইন এমন এক সময়ে পাস হল যার কিছু মুহুর্ত আগেই ইরান পরমাণু ইস্যুতে বিশ্ববাসীকে ধোকা দিচ্ছে বলে অভিযোগ করেছেন নেতানিয়াহু। এর ফলে মধ্য প্রাচ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: আল জাজিরা

//এস এইচ এস//টিসে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি