ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের বৈঠক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৪, ১০ মে ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যেকার দ্বিপক্ষীয় সাক্ষাতের দিন-ক্ষণ নির্ধারিত হয়েছে। আগামি ১২ জুন সিঙ্গাপুরে ঐতিহাসিক এ বৈঠকে মিলিত হবেন এই দুই নেতা।

বিষয়টি নিশ্চিত করেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। আজ বৃহস্পতিবার এক টূইট বার্তায় তিনি খবর জানান। একই টুইট বার্তায় বৈঠকটিকে বিশ্বশান্তির জন্য জন্য কার্যকর করার আশাবাদও ব্যক্ত করেন তিনি।

ধারণা করা হচ্ছে, দুই দেশের মধ্যেকার এই শীর্ষ বৈঠকের ফলে ওয়াশিংটন এবং পিয়ংইয়ং-এর মধ্যে সামরিক উত্তেজনা অনেকখানি কমে আসবে। উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচির সমাপ্তির শুরু-ও হতে পারে এই বৈঠক।

উত্তর কোরিয়ার হাতে আটক থাকা তিনজন আমেরিকানের মুক্তির কয়েক ঘন্টা পরই মি. ট্রাম্পের দিক থেকে এ ঘোষণা এলো।

উত্তর কোরিয়া সম্প্রতি প্রতিশ্রুতি দিয়েছে যে তারা তাদের পারমাণবিক পরীক্ষা কেন্দ্রগুলো বন্ধ করে দেবে এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচিও স্থগিত করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন এর জন্য উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা আরোপকেই বার বার কৃতিত্ব দিয়েছে ।

তবে উত্তর কোরিয়া বলেছে, তাদের প্রশাসন এখন অর্থনৈতিক উন্নয়নের দিকে মনোযোগ নিবদ্ধ করছে বলেই তাদের অবস্থানের এ পরিবর্তন।

এর আগে উত্তর কোরিয়ায় আটক থাকা তিন আমেরিকান নাগরিককে মুক্তি দেয় উত্তর কোরিয়া। মুক্তি পাওয়া বন্দীরা আজ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে পৌঁছালে ব্যক্তিগতভাবে স্বস্ত্রীক তাদের স্বাগত জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অ্যান্ড্রুজ বিমান ঘাঁটিতে সাংবাদিকদের সাথে আলাপকালে ট্রাম্প কিম হাক সং, টনি কিম এবং কিম ডং চোলকে "দারুণ মানুষ" বলে অভিহিত করেন।

তাদের মুক্তির পেছনে ভূমিকা রাখাকে তিনি সম্মানের বলেও উল্লেখ করেন। মুক্তি পাওয়া তিনজনের দু`জন উত্তর কোরিয়ায় ইভানজেলিকাল খ্রিস্টানদের প্রতিষ্ঠিত একটি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে কাজ করতেন। তৃতীয় ব্যক্তি ছিলেন একজন খ্রিস্টান যাজক। দেশটিতে গুপ্তচর বৃত্তির অভিযোগে তাদের আটক করা হয়েছিল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও`র পিয়ংইয়ং সফরকালে তাদের মুক্তি দেয়া হয়। এ সফরেই দুই নেতার এ বৈঠকের বিষয়াদি নির্ধারিত হয়।

সূত্রঃ বিবিসি বাংলা

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি