ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

১৩২ বছর পর সমু্দ্র থেকে বার্তাবাহী বোতল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১১, ৭ মার্চ ২০১৮ | আপডেট: ০৯:২৪, ৭ মার্চ ২০১৮

বোতলের ভেতরে রাখা বার্তা সমুদ্রে ভাসতে ভাসতে তীরে এসে পৌঁছেছে এরকম নাটকীয় ঘটনা সিনেমা গল্প উপন্যাসে পাওয়া যায়। কিন্তু বাস্তবেও এরকম ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ায়। অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে সমুদ্র সৈকতে পাওয়া গেছে বিশ্বের সবচেয়ে পুরনো বার্তাবাহী বোতল।

পার্থ শহরের একটি পরিবার এই বোতলটি সমুদ্র সৈকতে কুড়িয়ে পেয়েছে। বিশ্লেষকরা বলছেন, ১৩২ বছর আগে বোতলটি সমুদ্রে ছুঁড়ে ফেলা হয়েছিলো। বোতলটির ভেতরে জার্মান ভাষায় লেখা কিছু বার্তা গুটিয়ে ভাঁজ করে ভরে দেওয়া হয়েছে। ওই কাগজে সাল তারিখ হিসেবে ১৮৮৬ সালের কথা লেখা রয়েছে।

ধারণা করা হচ্ছে, বোতলটি জার্মানির একটি জাহাজ থেকে ছুঁড়ে ফেলা হয়েছিলো ভারত মহাসাগরে। এবং সামুদ্রিক স্রোতের গতিপথের উপর পরীক্ষা চালানোর জন্যে এই বোতলটি নিক্ষেপ করা হয়েছিলো। যে নারী টনিয়া ইলম্যান বোতলটি প্রথম দেখতে পান তিনি মনে করেছিলেন বিষয়টি সত্য ঘটনা নয়। কেউ হয়তো মজা করার জন্যে এরকম একটা ঘটনা তৈরি করেছে। কিন্তু পরে অস্ট্রেলিয়ার একটি জাদুঘর বোতলের ভেতরের বার্তাটির সত্যতা নিশ্চিত করেছে। সেখানে উল্লেখ করা আছে কেউ যদি এই বোতলটি কুড়িয়ে পান তাহলে জার্মান কনস্যুলেটের সাথে যোগাযোগ করুন। সেখানে জাহাজের নামও উল্লেখ রয়েছে-পাওলা।

বলা হচ্ছে, জার্মান ন্যাভাল অবজারভেটরি থেকে এই বোতলটি সমুদ্রে ফেলা হয়েছিলো জাহাজের রুট সম্পর্কে কিছু ধারণা পাওয়ার জন্যে।

প্রসঙ্গত, এর আগে এরকম বোতলের ভেতরে সবচেয়ে পুরনো যে বার্তা পাওয়া গিয়েছিলো সেটি ছিলো ১০৮ বছরের পুরনো।

সূত্র: বিবিসি

একে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি