ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

২০ বছর পর গানে ফিরলেন সাব্বির নাসির

প্রকাশিত : ১০:২৬, ২ ফেব্রুয়ারি ২০১৯

৯০ দশকের মিউজিশিয়ান সাব্বির নাসির। ২০ বছর পর আবার গানে ফিরলেন রোমান্টিক গান ‘ তুমি যদি বলো’ নিয়ে। গানটিতে তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন নাসরিন নাসা।

দাদার অনুপ্রেরণায় গানে আসা পলিটিক্যাল সায়েন্স- এ অনার্স ফাইনাল ইয়ার এ পড়া নাসরিন নাসার। ছোট পর্দায় অভিনয়ের পাশাপাশি গান করছেন তিনি। এটি তার প্রকাশিত দ্বিতীয় গান। নিয়মিত রেওয়াজ আর নিষ্টার সঙ্গে চর্চার মাধ্যমে নাসা তৈরি হচ্ছেন খুব তাড়াতাড়ি নিজেকে পেশাদার শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করতে।

তুমি যদি বলো গানটিতে তারই বহিঃপ্রকাশ টের পাওয়া যায়। অন্যদিকে ছোট বেলা থেকেই পারিবারিক সূত্রে গানের হাতে খড়ি সাব্বির নাসিরের। যখন থেকে গানকে নিজের সবচেয়ে কাছের সারথি করে নিয়েছিলেন তখন থেকেই খ্যাতিমান ওস্তাদদের কাছ থেকে গানের তালিম নেয়া, চর্চা চালিয়ে যাওয়া থেকে শুরু করে তাদের সান্নিধ্য নিয়েছেন অন্তরের অন্তঃস্থল থেকে। গানের সঙ্গেই নিজের মনকে তৈরি করছিলেন সংগীতের পূজারী, গায়ক ও লিড গিটারিস্ট হিসেবে। আরও একটু এগোনোর পরে ব্লুজ মিউজিকে বড় ভাইয়ের মাধ্যমে প্রভাবিত হওয়া ১৯৮৫ সালে। সেই দিনগুলোতে রাতের পর রাত স্টুডিওতে গিটার বাজিয়েছেন নাম ভুলে যাওয়া শত শত গানে। সুফিবাদ নিয়েও কাটিয়াছেন অনেকটা সময়।

১৯৯৮ সালে ব্যান্ড মেটামরফোসিস- এর সাথে ‘জীর্ন শহরে বৃষ্টি নামে’ নামক প্রথম এলবাম বের করা। জিম মরিসন আর মার্ক নফলারে প্রভাবিত হয়েছেন সব সময়। কিছুটা অভিমান নিয়েই মিউজিককে ছেড়ে চলে আসেন নিভৃতে।

এর পর নিজেকে প্রতিষ্ঠিত করছেন দেশের স্বনামধন্য করপোরেট ব্যক্তিত্ব হিসেবে। ২০১৮ সালে সমসাময়িক মিউজিসিয়ান, বন্ধুদের অনুপ্রেরণা আর মিউজিকের প্রতি আজীবন ভালোবাসার টান তাকে আবার নিয়ে যায় স্টুডিওতে, হাতে আবার তুলে নেন পুরোনো সেই গিটার আর স্বভাবসুলভ আচরণ, নতুন কিছু করার তাগিদ থেকে তৈরি হলো ‘তুমি যদি বলো`। গাঙচিল এর ব্যানারে গানটি মুক্তি পেয়েছে গাঙচিল মিউজিকের ইউটিউব চ্যানেলে। গানটির সু্রারোপ ও সংগীত পরিচালনা করেছেন মুনতাসির তুষার। গানের কথা লিখেছেন তোফায়েল হোসেন তপন, সম্পাদনা তাহসিন হোসেন এবং ভিডিও নির্মাণ করেছেন ফাহিম আরেফিন ইভান।

উল্লেখ্য ওয়েলকাম টিউন হিসেবে গানটি গ্রামীনফোন, রবি, এয়ারটেল, বাংলালিক এবং এয়ারটেলে পাওয়া যাচ্ছে।

ভিডিও…

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি