ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

২০১৮ সালের আলোচিত ৫ ঘটনা

প্রকাশিত : ০৯:৪১, ২৬ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১০:০৩, ২৬ ডিসেম্বর ২০১৮

২০১৮ সাল ছিল একটি ব্যস্ত বছর। এই বছর বেশ কয়েকটি ঘটনা ঘটেছে, যা আলোচনার শীর্ষে ছিল। এরকমই কয়েকটি ঘটনা আপনাদের সামনে উপস্থাপন করা হলো।

১) জুন মাসে পৃথিবীর মানুষ দেখতে পায় বিশেষ এক সাক্ষাৎকার।দুইটি পারমাণবিক শক্তিধর দেশ, একদা পরস্পরের শত্রু এখন আলোচনায় বসেছে। প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠক করলেন।

২)সাংবাদিক জামাল খাশোগি অক্টোবর মাসে সৌদির ঘাতক টিমের দ্বারা নিহত হন।প্রথম দিকে সৌদি সরকার হত্যাকাণ্ডের কথা অস্বীকার করলেও পরে স্বীকার করেছে যে, খাশোগিকে হত্যার পর টুকরো টুকরো করা হয়েছে। তবে দেশটি এখনো পরিষ্কার করে নি, এই হত্যাকাণ্ডের পেছনে কার নির্দেশ ছিল।

৩) জুন মাসেই বিশ্বকাপ ২০১৮ আয়োজন করে রাশিয়া। এই খেলায় শিরোপা জয় করে ফ্রান্স। সমর্থকরা বলেন, দেশটি এতো বন্ধুত্বপূর্ণ আর অতিথি সুলভ আচরণ করেছে যা তাদের কর্তৃত্ববাদী পরিচিতির একেবারে বিপরীত।

৪) প্রিন্স হ্যারি এবং মার্কিন অভিনেত্রী মেগান মার্কেলের বিয়ে। মে মাসে তারা জুটি বাধেন। উইন্ডসরে রানী এবং ছয়শ অতিথির সামনে তারা প্রতিশ্রুতি বিনিময় করেন। সারা পৃথিবী জুড়ে লাখ লাখ মানুষের আগ্রহের কেন্দ্রে ছিল তাদের বিয়ে।

৫) বছরটি পৃথিবী জুড়ে অনেকবার চরম আবহাওয়া বয়ে এনেছে। ইউরোপের খরা থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের বনে আগুন আর এশিয়ার চরম বৃষ্টিপাত। বিশ্ব এজেন্ডার শীর্ষে ছিল জলবায়ু পরিবর্তনের বিষয়টি। বিজ্ঞানীরা সতর্ক করে দিয়েছেন যে, পৃথিবীর তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে বড় বিপদ হবে।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি