ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

২৫শে এপ্রিল করোনাভাইরাসের কিট হস্তান্তর করবে গণস্বাস্থ্য কেন্দ্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫০, ২১ এপ্রিল ২০২০ | আপডেট: ২৩:৫৯, ২১ এপ্রিল ২০২০

সরকারের কাছে করোনাভাইরাস পরীক্ষার জন্য ৫০০ কিট আগামী ২৫ এপ্রিল হস্তান্তর করবে বলে জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।

গণমাধ্যমকে তিনি বলেন, এই ৫০০ কিট দেয়া হচ্ছে সরকারের চূড়ান্ত অনুমোদন পাওয়ার জন্য। যাতে সরকার কম্পারিজন (তুলনা) করতে পারে। আশা করা হচ্ছে যে, এই কিট দেয়ার পর দু-তিন দিনের মধ্যে সরকার চূড়ান্ত অনুমোদন দেবে। অনুমোদন পাওয়ার পর পর্যায়ক্রমে এক লাখ কিট দেয়া হবে বলে জানান তিনি।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, এর আগে গত ২০ শে এপ্রিল কিট জমা দেয়ার কথা থাকলেও বৈদ্যুতিক গোলযোগের কারণে ল্যাবে যান্ত্রিক ত্রুটি তৈরি হওয়ায় সেই ব্যাচটি বরবাদ হয়ে যায়। ফলে পুরো ব্যাচটিই নতুনভাবে তৈরি করতে হয়েছে। যার কারণে ঠিক সময়ে সেগুলো হস্তান্তর করা  সম্ভব হয়নি। তবে এই কিটটি আরো উন্নত হয়েছে বলে জানান তিনি।

বর্তমানে গণস্বাস্থ্য কেন্দ্রের ল্যাবে যে উৎপাদন পদ্ধতিতে কিট উৎপন্ন করা হচ্ছে তা আধা-স্বয়ংক্রিয়। যার সাহায্যে মাসে এক লাখ কিট উৎপাদন সম্ভব। তিন মাস পরে এক কোটি কিট সরবরাহ করার কথা ভাবছে গণস্বাস্থ্য কেন্দ্র। তবে তার জন্য কিট উৎপাদনে অটোমেশন পদ্ধতি স্থাপন করতে হবে।

এছাড়া ইংল্যান্ড, চীন ও আমেরিকা থেকে কিছু কাঁচামাল এখনো এসে পৌঁছায়নি বলে জানান ডা. জাফরুল্লাহ চৌধুরী।

এই গবেষণার পর যে কিট উৎপাদন করা হয়েছে তা শতভাগ ক্ষেত্রে করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম জানিয়ে তিনি বলেন,  আমাদের কিট হান্ড্রেড পার্সেন্ট এটাকে ডিটেক্ট (শনাক্ত) করতে পেরেছে।

১৫ মিনিটের মধ্যেই এই কিট দিয়ে করোনাভাইরাস শনাক্ত করা সম্ভব। কেনিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও দক্ষিণ কোরিয়ার মতো দেশ থেকে এই কিট কেনার প্রস্তাব আসছে বলে জানান তিনি। তবে সরকারের চূড়ান্ত অনুমোদন ছাড়া এটি সম্ভব নয় বলেও জানান জাফরুল্লাহ চৌধুরী।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি