ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৩৯ বছর ধরে এক পায়ে হেঁটে রোগী দেখেন তিনি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ৩০ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৪৪, ২১ জানুয়ারি ২০১৮

৩৯ বছর ধরে গ্রামে গ্রামে ঘুরে চিকিৎসা সেবা দেন তিনি। এক হাতে ব্যাগ! অন্যহাতে স্ট্রেচার! এভাবেই গ্রামের পর গ্রাম ঘুরে রোগীদের সুস্থ করে তোলেন তিনি। চীনা গণমাধ্যম ৫৭ বছর বয়সী ডাক্তার লি শানজোকে নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। এখানেই উঠে এসেছে তার মানবিকতার এক অপার দৃষ্টান্তের চিত্র।

লি শানজো একজন প্রতিবন্ধী। তার একটি পা নেই। ১৬ বছর বয়সে ডাক্তারের অবহেলার কারণে তার একটি পা হারাতে হয়েছে। এরপরই প্রতিজ্ঞা করেন, যে করেই হোক নিজে একজন ডাক্তার হয়ে গ্রামের দরিদ্র মানুষদের সেবা করবেন। তার মতো আর কাউকে যেন এ নিদারুণ পরিণতি ভোগ করতে না হয়, সেজন্য চালিয়ে গেছেন কঠোর পরিশ্রম। এভাবেই নিজেকে একজন যোগ্য ডাক্তার হিসেবে প্রতিষ্ঠিত করেন লি শানজো।

গত ৩৯ বছর ধরে লি শানজো লোহার তৈরি একটি স্ট্রেচারে ভর করে মানুষের সেবা দিয়ে আসছেন। এছাড়া দূরের মানুষের সেবা দেওয়ার জন্য কিনেছেন একটি চার চাকার ভ্যান গাড়ি। আর এটিতে চড়েই দূরের রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন লি শানজো। তবে এ চিকিৎসা সেবা দেওয়ার ক্ষেত্রে তিনি কোনো ফি নেন না বলে জানা গেছে। ইতোমধ্যে কাজের স্বীকৃতি হিসেবে লি শিনজো ২০টি জাতীয় সনদ অর্জন করেছেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে লি বলেন, এই সম্মাননা আমার জন্য গর্বের। মৃত্যুর আগেরদিন পর্যন্ত আমি গ্রামের দরিদ্র-অবহেলিত মানুষদের জন্য সেবা করে যেতে চাই।

সুত্র: পিপলস ডেইলি অনলাইন

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি