ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৪০ মিনিট ‘মৃত’ এরপর জীবিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৪, ১৯ জুলাই ২০১৭ | আপডেট: ১৩:০৪, ১৯ জুলাই ২০১৭

৪০ মিনিট পালস বন্ধ থাকার পর নতুন জীবন পাওয়া ওগবার্ন (মাঝে)

৪০ মিনিট পালস বন্ধ থাকার পর নতুন জীবন পাওয়া ওগবার্ন (মাঝে)

৪০ মিনিট মৃত থাকার পর জীবন পেলেন এক ব্যক্তি! বিশ্বাস হচ্ছে না? অদ্ভূত এ ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায়। খবর বিবিসির।

নতুন জীবন ফিরে পাওয়া ব্যক্তির নাম জন ওগবার্ন। ৩৬ বছর বয়সী এই ব্যক্তি বাসার কাছেই একটি স্থানে ল্যাপটপে কাজ করার সময় গত ২৬ জুন হৃদরোগে আক্রান্ত হন। টানা ৪০ মিনিট তার পালস বন্ধ থাকে। তবে সবাইকে অবাক করে দিয়ে তিনি এখন আবার দিব্যি বেঁচে আছেন।

ওগবার্ন কাডিয়াক অ্যারেস্টের শিকা হলে পাশে দায়িত্বরত দুই পুলিশ কর্মকর্তা দৌড়ে এসে তাকে সিপিআর (রক্ত সঞ্চালন স্বাভাবিক করতে কৃত্রিম চেষ্টা)
দেয়া শুরু করেন। কার্ডিওপালমোনারি রিসাসসিটেশন (সিপিআর) দেয়ার ৪২ মিনিট পর ওগবার্নের নাড়িস্পন্দন (পালস) ফিরে আসে।

 

পালস ফিরে পেয়ে ওগবার্ন হাসপাতালে যান। চিকিৎসকরা তাকে পুরোপুরি সেরে ওঠা পর্যন্ত নিবিড় পর্যবেক্ষণে রাখেন। এখন সুস্থই আছেন ওগবার্ন। চিকিৎসকরা তাকে ছয় মাস গাড়ি না চালাতে বলেছেন। সুস্থ হওয়াটাকে নিজের দ্বিতীয় জীবন বলে মনে করছেন ওগবার্ন। দ্বিতীয় এ জীবনের কিভাবে সর্বোচ্চ ব্যবহার করা যায় সেটি নিয়েই তার এখন চিন্তা।

 

মাইকেল কুর্জ নামে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত হৃদরোগ চিকিৎসক বলছেন, হৃদযন্ত্রের ক্রিয়া ১ মিনিট বন্ধ থাকাবস্থায় যদি সিপিআর না দেয়া হয়, তবে বেঁচে থাকার সম্ভাবনা ১০ শতাংশ করে কমে যায়। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে বছরে সাড়ে তিন লাখ রোগী কার্ডিয়াক অ্যারেস্টের স্বীকার হন। তাদের মধ্যে ৯০ ভাগই মারা যান।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি