ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

৬ কারণে বিশ্বকাপ জেতার সম্ভাবনা ব্রাজিলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৩, ৫ জুন ২০১৮ | আপডেট: ১১:৩৯, ১৩ জুন ২০১৮

আর মাত্র ৯ দিন পরই শুরু হতে যাচ্ছে রাশিয়া বিশ্বকাপ। আগামী ১৪ জুন রাশিয়ায় বসবে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। সময় যতো ঘনিয়ে আসছে, দর্শকদের উম্মাদনাও তত বড়ছে। এখন ফুটবল প্রেমীদের মনে কৌতূহল, কেমন খেলবে এবার প্রিয় দল? কে জিতবে বিশ্বকাপ?  

নিজেদের আঙিনায় হওয়া ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ব্রাজিল বিধ্বস্ত হয়েছিল ৭-১ গোলে। এর ক্ষত ভোলার জন্য এবার আটঘাট বেঁধেই নেমেছে সাম্বা ফুটবলের দেশটি। তবে পাঁচটি কারণেই এবার বিশ্বকাপ জিততে পারে তারা।

দুর্দান্ত স্কোয়াড

ব্রাজিলের এবারের বিশ্বকাপ স্কোয়াড সম্ভবত সবচেয়ে মানসম্পন্ন খেলোয়াড়ে পরিপূর্ণ। গোলকিপিং থেকে শুরু করে ডিফেন্স, মিডফিল্ড, ফরওয়ার্ড লাইন—সব ক্ষেত্রেই বিশ্বসেরা খেলোয়াড়দের উপস্থিতি।

খেলার ধরন

বর্তমান কোচ তিতের ফুটবল দর্শন ক্ল্যাসিক্যাল ব্রাজিলীয় ঘরানার। বাছাইপর্বে দুর্দান্ত খেলে বিশ্বকাপে এসেছে ব্রাজিল। বাছাইপর্বে ৪১ গোল করেছে তারা। তিতে দলের দায়িত্ব নিয়েছিলেন মাঝপথে। তিনি আসার পর ১১ ম্যাচে একটিতেও হারেনি দল। তিতে ব্রাজিলের ঐতিহ্যের সঙ্গে মিশিয়েছেন আধুনিকতা। প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করছেন। তাকে অনেকে ল্যাপটপ কোচও বলে।

খেলোয়াড়দের ফর্ম

ব্রাজিলের মূল একাদশের খেলোয়াড়েরা সবাই আছেন উড়ন্ত ফর্মে। তারা প্রত্যেকেই নিজেদের ক্লাবের হয়ে দেখিয়েছেন দারুণ নৈপুণ্য। চ্যাম্পিয়নস লিগ জিতে এসেছেন কাসেমিরো, মার্সেলোরা। রানার্সআপ হয়েছেন ফিরমিনহো। ম্যানচেস্টার সিটির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতেছেন জেসুস, ফার্নান্দিনহো, দানিলো, এডারসনরা। বার্সেলোনাকে জোড়া শিরোপা জিতিয়েছেন ফিলিপে কুতিনহো, পাউলিনহো। নেইমার তো পিএসজিতে গিয়ে কী আলোটাই ছড়ালেন। এই ক্লাবেই খেলেন মারকুইনহোস, থিয়াগো সিলভা।

নেইমার

যে দলে নেইমার নামের একজন থাকেন, সেই দল মাঠে নামার আগেই প্রতিপক্ষ থেকে এগিয়ে থাকে। তবে শুধু নেইমার একা নন, বিশ্বকাপ জিততে হলে পুরো ব্রাজিল দলকেই জ্বলে উঠতে হবে। গত বিশ্বকাপের দুঃখ মুছতেও নেইমার দৃঢ়প্রতিজ্ঞ।

স্কোয়াডের অভিজ্ঞতা

গত বিশ্বকাপের পর দু-একটি পরিবর্তন ছাড়া কোনও বড় পরিবর্তন আসেনি দলে। এর অর্থ, গত বিশ্বকাপের পর আরও চার বছরের অভিজ্ঞতা আর্জন করেছে দলটি। এবারের দলে অভিজ্ঞতা, তারুণ্য কিংবা দলীয় রসায়ন বা বোঝাপড়া, অভাব নেই কোনও কিছুরই। বাকি দলগুলো যেখানে প্রাথমিক স্কোয়াড দিতেই হিমশিম, ব্রাজিল কোচ তিতে সবার আগে ঘোষণা করে দিয়েছেন বিশ্বকাপের ২৩ জনের চূড়ান্ত স্কোয়াড়!

সংখ্যাতত্ত্বের বিচার

ব্রাজিল সমর্থকদের জন্য দারুণ সুখবর দিয়েছেন অস্ট্রিয়ার সংখ্যাতত্ত্ববিদরা। তারা বলছেন, সব হিসাব মিলে গেলে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়নশিপের মুকুট পেতে চলেছেন নেইমাররাই। এ ব্যাপারে একজন বলেছেন, পুরোটাই লাতিন আমেরিকায় জায়ান্টদের সাম্প্রতিক পারফরম্যান্সের উপর নির্ভর করে করা হয়েছে। শেষ ব্রাজিল বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ব্রাজিল যে ক’টি ম্যাচ খেলেছে, তার বেশিরভাগেই জিতেছে তিতের টিম। সেই পারফরম্যান্স রাশিয়াতেও ধরে রাখলে বিশ্বকাপ জয় কঠিন হবে না।

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি