ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

৯৯ টাকায় বাগান বাড়ি!

প্রকাশিত : ১৩:১৬, ২৯ জানুয়ারি ২০১৯

সুন্দর সাজানো একটা শহর। নানা প্রাকৃতিক সম্পদে ঠাসা। এ শহরের বেশির ভাগ বাড়িতেই রয়েছে সাজানো বাগান। সে সব বাগান ফুলে-ফলে ভরা। আর এই বাড়িই আপনি পেয়ে যেতে পারেন মাত্র ৯৯ টাকায়! বিশ্বাস হচ্ছে না! এ খবর কিন্তু একশো ভাগ সত্যি!

ইতালির ছোট্ট সুন্দর শহর সাম্বুকায় মাত্র ১ ইউরো দিলেই আপনি এমনই একটা সাজানো বাগান-বাড়ির মালিকানা পেয়ে যাবেন। তবে একটা শর্ত আছে। বাড়ির নতুন মালিককে বাড়ি কেনার তিন বছরের মধ্যেই সংস্কার করতে হবে। এরই সঙ্গে ‘সিকিউরিটি ডিপোজিট’ হিসেবে স্থানীয় প্রশাসনের কাছে জমা দিতে হবে ৫ হাজার ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪ লাখ ৯৫ হাজার পাঁচশো ৫২ টাকার সমান। এই ‘সিকিউরিটি ডিপোজিট’-এর অর্থ অবশ্য বাড়ি সংস্কার হয়ে গেলেই ফেরত পেয়ে যাবেন বাড়ির নতুন মালিক।

কী নেই এই শহরে! লাল আঙুরের চাষ হয় এখানে। এই সাম্বুকায় রয়েছে বিস্তীর্ণ আঙুরের ক্ষেত। ঐতিহ্য আর আভিজাত্যের অঙ্গ সিসিলীয় ওয়াইনের জন্ম এখানেই। এখানকার বিশেষ পদ্ধতিতে বানানো রুটি আর পাস্তা বিখ্যাত।

এবার নিশ্চয়ই ভাবছেন, সমুদ্রের নিকটবর্তী গাছপালা আর পাহাড়ে ঘেরা সুন্দর, সমৃদ্ধ এই শহরে বাড়ির দাম তাহলে এত সস্তা কেন? আসলে সাম্বুকার বেশির ভাগ বাসিন্দাই এখানকার পাঠ চুকিয়ে বড় শহরে চলে গেছেন। এর জন্য অবশ্য কিছুটা হয়েও দায়ি এখানকার অনুন্নত যোগাযোগ আর চিকিৎসা ব্যবস্থা। আধুনিক জীবনযাপনের তেমন সুযোগও ছিল না এখানে। তাই একে একে সাম্বুকার বেশির ভাগ বাসিন্দাই অন্যত্র চলে গেছেন। দ্রুত কমতে থাকে ২০১৬ সালে ইতালির সবচেয়ে সুন্দর শহরের তালিকায় মনোনয়ন পাওয়া সাম্বুকার জনসংখ্যা। কিছুটা বাধ্য হয়েই সাম্বুকার উপ-মেয়র জুসেপ্পে ক্যাসোপ্পো এ শহরে বাড়ি কিনতে আবেদন করেন মাত্র ১ ইউরোর বিনিময়ে। তার আবেদনে কাজও হয়েছে। ইতিমধ্যেই এ শহরে বাড়ি কিনতে চেয়েছেন অনেকে। ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড থেকে জমা পড়েছে আবেদনপত্র। এই সুযোগে আপনিও এখানে বাড়ি কিনে নেবেন নাকি!

সূত্র: জি নিউজ

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি