ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৫, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০০:১৩, ২১ ফেব্রুয়ারি ২০১৮

আগামী বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নতুন পদ্ধতিতে নেওয়ার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে পরীক্ষায় নতুন প্রশ্নপত্র ও নতুন পদ্ধতির কথা বলা হলেও তা আলোচনা করে ঠিক করা হবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের সভায় এ উদ্যোগ নেওয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা। পাবলিক পরীক্ষা সংক্রান্ত এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, আমরা আশা করছি আগামী বছর থেকে এসএসসি পরীক্ষা নতুন পদ্ধতি এবং নতুন প্রশ্নে নিতে পারব। সভায় উপস্থিত সবাই প্রশ্নব্যাংক তৈরির বিষয়ে একমত হয়েছেন।

পরীক্ষায় এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) থাকবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব সোহরাব হোসাইন বলেন, শিক্ষামন্ত্রী ব্যক্তিগতভাবে আগে থেকই এমসিকিউ বন্ধের বিষয়ে বলে আসছেন। প্রধানমন্ত্রী এ বিষয়ে বলার পর এটা এখন একটা প্রক্রিয়ার মাধ্যমে বন্ধ করা হবে।

সচিব বলেন, চলতি বছর এসএসসি পরীক্ষায় একের পর এক প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এ জরুরি সভা ডাকা হয়। সভায় আগামী দুই এপ্রিল থেকে শুরু উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা কীভাবে প্রশ্নপত্র ফাঁস রোধ করা যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

সোহরাব হোসাইন বলেন, যেহেতু আগামী উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা নতুন পদ্ধতিতে নেওয়ার সুযোগ নেই। তাই কীভাবে এটা সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, পরীক্ষার প্রশ্নপত্র যে কোনো জায়গায়, যে কারো হাতে পেলে তাকে আইনের আওতায় আনা হবে।

তিনি জানান, চলতি এসএসসি পরীক্ষায় এ পর্যন্ত ১৫২ জনকে আটক করা হয়েছে। অপরাধীদের আটকের অভিযান অব্যাহত থাকবে।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি