ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আহত ফিলিস্তিনিদের চিকিৎসা দিতে বাধা দিচ্ছে মিশর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৯, ১৯ মে ২০১৮ | আপডেট: ২০:১৪, ১৯ মে ২০১৮

হাজার হাজার গুলিবিদ্ধ ও আহত ফিলিস্তিনিকে চিকিৎসাসেবা দিতে মুসলিম দেশের পাশাপাশি খ্রিস্টান ও অন্য ধর্মপ্রধান দেশের সরকারও যখন এগিয়ে আসছে, তখন নিজেদের গুটিয়ে নিয়েছে মিশর। কেবল গুটিয়েই নয়, রীতিমত ইসরায়েলের সমর্থনে আহত ফিলিস্তিনিদের চিকিৎসা সেবা দিতে বাঁধা দেওয়ার অভিযোগ উঠেছে দেশটির বিরুদ্ধে।

মিশরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ-আল সিসি ক্ষমতায় আসার পর থেকেই ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলছেন। অভিযোগ রয়েছে, মুসলিম ব্রাদারহুডকে ক্ষমতা থেকে সরাতে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ সিসিকে সহায়তা করেছেন। এরপর থেকেই ইসরায়েলের প্রতি নতজানু নীতি দেখিয়ে আসছেন সিসি।

তুরস্কের উপপ্রধানমন্ত্রী রেজেব আকদাগ অভিযোগ করেছেন, আহত ফিলিস্তিনিদের পরিবহনে তুরস্কের বিমানকে ইসরাইল ও মিসর তাদের বিমানবন্দর ব্যবহার করার অনুমতি দিচ্ছে না। এতে আহত ফিলিস্তিনিদের চিকিৎসাসেবা দেওয়া সম্ভব হচ্ছে না বলেও দাবি করেন আকদাগ। ইসরায়েলের নিন্দা করে তিনি বলেন, ইসরায়েল মানব ইতিহাসের সবচেয়ে জঘণ্যতম কাজটি করছে।

উল্লেখ্য, ‘প্রত্যাবর্তনের মহাযাত্রা’ নামে গত ৩০ মার্চ থেকে ছয় সপ্তাহব্যাপী ঘরে ফেরা কর্মসূচি পালন করে আসছে ফিলিস্তিনিরা। গত ১৪মে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাসা খোলা ও ইসরায়েলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গাজা সীমান্তে ঝড়ো হয় কয়েক হাজার মানুষ। এসময় ইসরায়েলি বাহিনীর গুলিতে ৬২ ফিলিস্তিনি নাগরিক নিহত হন। আহত হন আরও অন্তত ৩ হাজার।

সূত্র: আনাদুলো নিউজ এজেন্সি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি