ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আয়কর মেলায় করতাদাতের উপচেপড়া ভিড়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ৭ নভেম্বর ২০১৭ | আপডেট: ১২:৩৯, ৭ নভেম্বর ২০১৭

রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনে অষ্টমবারের মতো বসেছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। আজ মঙ্গলবার মেলার শেষ দিন। গতকাল সোমবার সরেজমিনে গিয়ে করদাতাদের দিনের শুরু থেকেই বিপুল উৎসাহে আয়কর জমা দিতে দেখা গেছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবি আর) সূত্রে জানা গেছে, রোববার রাত ৮ টা পর‌্যন্ত মেলায় গিয়ে রিটার্ন জমা দিয়েছেন ২ লাখ ১১ হাজার ৭৫৩ জন করদাতা। ১৪৭৩ কোটি ২৪ লক্ষ ১৮ হাজার ৩২ আয়কর আহরন হয়েছে। ৫দিনে ৭ লাখ ৭১ হাজার ৬৩ জন সেবা নিয়েছেন। গতবারের তুলনায় মেলার প্রথম ৫দিনে রাজস্ব আদায় খুব একটা না বাড়লেও রিটার্ন দাখিল হয়েছে প্রায় দ্বিগুন। আজ মেলার শেষ দিনে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হবে বলে আশা করছেন এনবিআর কর্মকর্তারা।  

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে করদাতাদের পদচারণায় মুখর হয়ে উঠেছে পুরো মেলা প্রাঙ্গণ। এবারের মেলার বাড়তি আকর্ষণ করদাতাদের ট্যাক্স আইডি কার্ড। কর দেওয়ার পর যা হাতে পেয়ে খুশি করদাতারা।

কর অঞ্চলে গিয়ে আয়কর বিবরণী দাখিল করতে নানা ঝামেলা পোহাতে হয় করতাদাদের। তাই সহজে কর দিতে প্রতিবছর অপেক্ষা এই মেলার। রিটার্ন দাখিলের পর, ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়া হচ্ছে করদাতাদের। যার মাধ্যমে করপ্রদানকে এক ধরনের স্বীকৃতি দেয়া হচ্ছে বলে মনে করেন করদাতারা।

মেলা প্রাঙ্গনে কথা হয় ট্যাক্স আইডি কার্ড হাতে পাওয়া বেসরকারি চাকরিজীবী আব্দুল আজিজরে সঙ্গে। তিনি বলেন, সকালে ৮টার সময় বাসা থেকে রওয়ানা হয়েছি। এখানে ৯ টার সময় এসে সব কাজ শেষ করেছি। স্মার্ট ট্যাক্স আইডি পেয়ে অনেক ভালো লাগছে।

আজিজ জানান, সব সময় আয়কর মেলায় এসে কর দেন। আয়েশা নামের একজন বেসরকারি চাকরীজীবী বলেন, অনেক ভোগান্তি হয়েছে। তবুও কাজ শেষ করে একটু স্বস্তি অনুভব করছি। তিনি আরও বলেন, অনলাইন সেবার মান বাড়রে এতো কষ্ট করে যানজট ভেঙে এখানে আসতে হতো না।

এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, মেলায় করদাতাদের অনেক সাড়া মিলেছে। আয়কর মেলা শুরুর দিকে করদাতাদের মনে কিছুটা ভয় কাজ করলেও সে ভয় আর নেই। সকালে নিজেদের মতো করে মেলাতে এসে কর দিচ্ছেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবি আর) সূত্রে জানা গেছে, রোববার রাত ৮ টা পর‌্যন্ত মেলায় গিয়ে রিটার্ন জমা দিয়েছেন ২ লাখ ১১ হাজার ৭৫৩ জন করদাতা। ১৪৭৩ কোটি ২৪ লক্ষ ১৮ হাজার ৩২ আয়কর আহরন হয়েছে। ৫দিনে ৭ লাখ ৭১ হাজার ৬৩ জন সেবা নিয়েছেন।

গত বছরের প্রথম ৫ দিনে এক হাজার ৪১৭ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৫৫১ টাকার কর আদায় হয়েছিল। রিটার্ন দাখিল করেছিলেন এক লাখ ২১ হাজার ১৩১ জন। সেবা নিয়েছিলেন ছয় লাখ ৩৮ হাজার ১৬ জন।

গতবারের তুলনায় প্রথম ৫ দিনে আয়কর আদায় খুব একটা না বাড়লেও রিটার্ন দাখিল হয়েছে প্রায় দ্বিগুণ। এবার রিটার্ন জমা দিয়েছেন ২ লাখ ১১ হাজার ৭৫৩ জন করদাতা। গতবার রিটার্ন দাখিল করেছিলেন এক লাখ ২১ হাজার ১৩১ জন।

এনবিআর সূত্রে জানা গেছে, এ বছর প্রথম দিনেই প্রায় ২০৮ কোটি টাকার কর আদায় হয়। দ্বিতীয় দিন (বৃহস্পতিবার) সবচেয়ে বেশি রাজস্ব আয় হয়েছে। ওই দিন আয় হয় ৫৪৩ কোটি ৩০ লাখ টাকা। তৃতীয় দিনে আয় হয়েছে ২৩৩ কোটি টাকা, চতুর্থ দিনে আয় হয়েছে ২১৬ কোটি টাকা। আর রোববার ৫ম দিনে আয় হয়েছে ২৭১ কোটি ৮৭ লাখ টাকা।

 

/ এআর /

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি