ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১, || আষাঢ় ৭ ১৪২৮

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নরের যোগদান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৪, ৪ ডিসেম্বর ২০২০

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নিযুক্ত হয়ে কর্মস্থলে যোগদান করেছেন এ কে এম সাজেদুর রহমান খান। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ২২-১১-২০২০ তারিখের প্রজ্ঞাপন অনুযায়ী তিনি দায়িত্ব গ্রহণ করেন। 

বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ এর অনুচ্ছেদ ১০ (৪) অনুযায়ী যোগদানের তারিখ থেকে তার বয়স ৬২ (বাষট্টি) বছর পর্যন্ত অর্থাৎ ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়েছে। 

ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ লাভের পূর্বে তিনি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছিলেন। তিনি ১০ জুলাই ১৯৮৪ সালে সোনালী ব্যাংক লিমিটেডে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। অগ্রণী ব্যাংক ও সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বও পালন করেন তিনি।

সাজেদুর রহমান খান ১৯৬২ সালের ১ ফেব্রুয়ারি তারিখে সাভারের আনন্দপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা কে এম শামসুর রহমান খান এবং মা শামসুন্নাহার খানম। তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় হতে ১৯৮১ সালে বিএসসি (সম্মান) অর্থনীতি এবং ১৯৮২ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। 

এছাড়া ব্যাংকিং ডিপ্লোমা উভয় পর্ব এবং বিআইবিএম থেকে কম্পিউটার এপ্লিকেশন প্রোগ্রামে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। তিনি পেশাগত জীবনে দেশ-বিদেশে বহু প্রশিক্ষণ, ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণ করেন।

এআই//আরকে


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি