ঢাকা, রবিবার   ১৭ অক্টোবর ২০২১, || কার্তিক ১ ১৪২৮

এশিয়ার সেরা কোম্পানির তালিকায় বাংলাদেশের তিনটি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ৬ ডিসেম্বর ২০২০

প্রভাবশালী মার্কিন বিজনেস ম্যাগাজিন ফোর্বসের করা এশিয়ার সেরা ২০০ ‘আন্ডার এ বিলিয়ন’ তালিকায় বাংলাদেশের তিনটি কোম্পানির নাম উঠে এসেছে। উৎপাদন, বিপণন ও লাভের দিক দিয়ে বাংলাদেশে প্রতিষ্ঠান তিনটি হলো- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রেনেটা ফার্মাসিউটিক্যালস ও পাদুকা কোম্পানি ফরচুন সুজ।

শনিবার (৫ ডিসেম্বর) বাংলাদেশের এই তিন কোম্পানিসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ব্যবসা-সফল শীর্ষ ২০০টি কোম্পানির তালিকা প্রকাশ করেছে ফোর্বস।

ফোর্বস জানিয়েছে, ‘এশিয়া প্যাসিফিক অঞ্চলের এক বিলিয়ন ডলারের কম বিক্রি হওয়া কোম্পানিগুলো নিয়ে তালিকাটি তৈরি করা হয়। এতে কর্পোরেট পারফর্মেন্সে ব্যতিক্রমী রেকর্ড করা প্রতিষ্ঠানগুলো স্থান পেয়েছে। প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর চেয়ে বিক্রি ও মুনাফা বৃদ্ধির ক্ষেত্রে তালিকাভুক্ত কোম্পানিগুলো এগিয়ে রয়েছে। এ ছাড়া ঋণের হার নিয়ন্ত্রণ ও বলিষ্ঠ নেতৃত্বে বেশি স্কোর করেছে তারা।’

এ তালিকায় শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, যার বর্তমান বাজারমূল্য ১ হাজার ৭১৬ মিলিয়ন মার্কিন ডলার। কোম্পানিটির বিক্রি ৫১২ মিলিয়ন ডলার এবং নিট আয় ১৫০ মিলিয়ন ডলার বলে উল্লেখ করা হয়। প্রতিষ্ঠানটিতে ৯ হাজার ২৩৪ জন কর্মী কর্মরত রয়েছে।

অন্যদিকে রেনাটা ফার্মাসিউটিক্যালসের বাজারমূল্য এক হাজার ৭১ মিলিয়ন ডলার। কোম্পানির বিক্রির পরিমাণ ৫১২ মিলিয়ন এবং নিট আয় ৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকার তিন নম্বরে থাকা ফরচুন সুজের বাজারমূল্য ২৮ মিলিয়ন ডলার। কোম্পানিটির বিক্রি ও নিট আয়ের পরিমাণ যথাক্রমে ১৮ মিলিয়ন ও তিন মিলিয়ন ডলার।

এই তিন প্রতিষ্ঠানের সবচেয়ে পুরোনো স্কয়ার ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠা হয়েছিল ১৯৫৮ সালে। অন্যদিকে রেনাটা ফার্মাসিউটিক্যালসের জন্ম স্বাধীনতার এক বছর পর ১৯৭২ সালে আর ফরচুন সুজের পথচলা শুরু হয় ২০১০ সালে।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি