ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কাশ্মীরে মেহবুবা মুফতির জোট থেকে সরে এলো বিজেপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৬, ১৯ জুন ২০১৮

নেতাদের মনক্ষুন্নের কারণে বিজেপি মেহবুবা মুফতির পিডিপি বা পিপল`স ডেমোক্রেটিক পার্টির সঙ্গে জোট থেকে বেরিয়ে এসেছে। মঙ্গলবার দুই রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠকে ডেকে সিদ্ধান্ত নেওয়া হয়।

জম্মু কাশ্মীরে সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য যেখানে ৪৫টি আসনের প্রয়োজন ছিল সেক্ষেত্রে ক্যাবিনেটে বিজেপির ছিল ২৫ এবং পিডিপি-র ছিল ২৮ বিধায়ক।  

দিল্লিতে জম্মু-কাশ্মীরের বিধায়কদের সঙ্গে কথা বলার পর এই সিদ্ধান্তে আসেন বিজেপির সভাপতি ও মুখপাত্র আমিত শাহ।

রমজানের পর জম্মু কাশ্মীরের কেন্দ্রীয় সরকারের সন্ত্রাস-বিরোধী পদক্ষেপ নিয়ে ক্ষমতাসীন পিডিপি এবং সহযোগী বিজেপি-র সম্পর্কের মধ্যে চির ধরেছে। সূত্র থেকে জানা গেছে, বিজেপি প্রধান অমিত শাহ, আলোচনার জন্য রাজ্যের মন্ত্রীদের দিল্লিতে ডেকে পাঠিয়েছেন।

অন্যদিকে পিডিপি বা পিপল`স ডেমোক্রেটিক পার্টি চাইছে যে কেন্দ্র সরকার বিচ্ছিন্নতাবাদীদের সুযোগ দিক, কিন্তু কেন্দ্র সরকারের যুক্তি অনুসারে বিচ্ছিন্নতাবাদীরা সমাজের ইশারা বুঝতে সক্ষম নয়।

এই পবিত্র রমজানের মাসে যাতে উপত্যকায় শান্তি বজায় থাকে তার জন্য আগে থেকেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আর্জি জানানো হয়েছিল, কিন্তু তা তো হয়ইনি বরং এই সময়ে আতঙ্কবাদী হামলা আরও দ্বিগুন হতে দেখা গেছে।

পবিত্র ঈদের কয়েকদিন আগেই বর্ষীয়ান সাংবাদিক, সম্পাদক সুজাত বুখারিকে শ্রীনগরে আতঙ্কবাদীরা গুলি করে হত্যা করে। এই ঘটনার পরে যুদ্ধ বিরতি শেষ হওয়ার ক্ষীণ আশা সঞ্চারিত হয়েছে।

 

নিরাপত্তা বাহিনীকে পুনরায় তাদের অপারেশন শুরু করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং টুইটের মাধ্যমে আদেশ দেন। 

আশা করা হয়েছিল, এই বিষয়টিকে সফল করার জন্য প্রত্যেকে সাহায্য করবে।এই পবিত্র সময়ে নিরাপত্তা বাহিনীরা বিধি নিষেধ মেনে চললেও আতঙ্কবাদীরা তাদের হামলা অব্যাহত রেখেছিল, যার ফলে সমাজের সাধারণ মানুষ থেকে নিরাপত্তা রক্ষী পর্যন্ত অনেকেই আহত হয়েছে, নিহত হয়েছে।`` সিং টুইট করে জানিয়েছেন।

 

মনে করা হচ্ছে যে, সরকার যুদ্ধ বিরতি বন্ধ করার পরে পিডিপি নেতা মনক্ষুণ্ন হয়েছে। হয়তো সেই কারণেই পার্টির মনোভাব ব্যক্ত করার জন্য অমিত শাহ মঙ্গলবার রাজনৈতিক নেতাদের সাথে বৈঠক ডেকেছেন।

সূত্র : জিনিউজ।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি