ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কৃষ্ণ সাগরে ডুবে যাওয়া ৬০ জাহাজের সন্ধান পাওয়া গেছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৮, ২৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:৫৮, ২৪ সেপ্টেম্বর ২০১৭

কৃষ্ণ সাগরে ডুবে যাওয়া জাহাজের সন্ধান যখন পাওয়া যায়, তখন কার না ভালো লাগে। কিন্তু সাগরে ডুবে যাওয়া জাহাজের ধ্বংসাবশেষ অনুসন্ধান করা অত্যন্ত দুরূহ কাজ। এ কাজে যেমন প্রয়োজন হয় প্রচুর দক্ষতার তেমন ঝুঁকিও রয়েছে।

সম্প্রতি কৃষ্ণ সাগরের তলদেশে গবেষকদের প্রায় তিন বছরের প্রচেষ্টায় পাওয়া গেছে ৬০ জাহাজের ধ্বংসাবশেষ।

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বর্তমানে সাগরতলে ডুবে যাওয়া জাহাজ অনুসন্ধানে যথেষ্ট অগ্রগতি হচ্ছে। কৃষ্ণ সাগরে অতীতে নানা ঘটনায় প্রচুর জাহাজ ডুবে গিয়েছিল। এসব জাহাজের কোনো কোনোটি কয়েক হাজার বছর আগেও ডুবেছিল। সম্প্রতি গবেষকরা এসব পুরনো জাহাজের সন্ধান পাচ্ছেন।

২০১৫ সালে গবেষকরা একটি প্রকল্প শুরু করেন। এতে রয়েছেন যুক্তরাজ্য, বুলগেরিয়া, সুইডেন, যুক্তরাষ্ট্র ও গ্রিসের গবেষকরা। তারা এ প্রকল্পে জাহাজের অনুসন্ধান ছাড়াও সাগরে পরিবেশের প্রভাব নিয়ে অনুসন্ধান চালান। কিন্তু কিভাবে এত দ্রুত পুরনো জাহাজগুলোর সন্ধান পাওয়া যাচ্ছে যা আগে যায়নি? এ প্রশ্নে অভিযানটির উদ্যোক্তারা গণমাধ্যমকে জানান, তারা আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে এ অগ্রগতি অর্জন করেছেন।

গবেষকরা জানিয়েছেন, তারা যে জাহাজগুলোর ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছেন সেগুলোর কোনো কোনোটি আড়াই হাজার বছরেরও পুরনো। কোনো কোনো জাহাজ পানির নিচে অনেকখানি অক্ষত অবস্থাতেই রয়েছে।

পানির নিচ থেকে জাহাজগুলো উদ্ধার করা হয়নি। এগুলোর অবস্থানও গোপন রাখা হয়েছে নিরাপত্তার খাতিরে। তবে আধুনিক যন্ত্রপাতির সহায়তা এগুলোর থ্রিডি মডেল তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। এসব জাহাজে আরো অনুসন্ধান করা হলে মানুষের সভ্যতার ইতিহাসের অনেক বিষয় জানা যাবে বলে মনে করছেন গবেষকরা। সূত্র- ফক্স নিউজ

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি