ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ইসরায়েলের সমালোচনা

ক্ষমা চাইলেন ব্রিটেনের বিরোধী দলীয় নেতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৩১, ২ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:১৬, ২ আগস্ট ২০১৮

২০১০ সালের একটি অনুষ্ঠানে ইসরায়েল বিরোধী মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন ব্রিটেনের বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন। সেই অনুষ্ঠানে উপস্থিত এক অতিথির করা মন্তব্যের জন্য এতদিন সমালোচিত হয়ে আসছিলেন লেবার পার্টির এই নেতা। তবে শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করে ক্ষমা চাইলেন তিনি।

২০১০ সালে একটি গণহত্যার স্মরণসভার সঞ্চালক ছিলেন জেরেমি করবিন। দ্য টাইমস পত্রিকা এরপরের দিন এক প্রতিবেদনে বলে যে, সেই অনুষ্ঠানে এক ব্যক্তি ইসরায়েলের নীতিকে হিটলারের নাৎসী বাহিনীর সঙ্গে তুলনা করেছেন।

গণহত্যা থেকে বেঁচে আসা হাজো মেয়ের নামের ওই ইহুদী ব্যক্তি মন্তব্য করেন যে, ইসরায়েল ফিলিস্তিনে যা করছে তা জার্মানির নাৎসী বাহিনীর সমান। ওই প্রতিবেদনে মেয়েরের সঙ্গে করবিনের একটি ছবিও প্রকাশ করে টাইমস। মূলত এরপর থেকেই ইহুদিদের লাগাতার সমালোচনা শুনে আসছিলেন করবিন।

সম্প্রতি ইহুদি পত্রিকাগুলোতে খবর প্রকাশ করা হয় যে, ইংল্যান্ডে যদি করবিন অথবা তার লেবার পার্টি ক্ষমতায় আসে তাহলে দেশটিতে ইহুদিদের জীবন ‘হুমকি’র মুখে পরবে।

গতকাল বুধবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে করবিন বলেন, “সেই সাক্ষাতের সূত্র ধরে এমন সব খবর ছড়ানো হচ্ছে যা আমি গ্রহণও করি না; আবার প্রত্যাখ্যানও করি না। অতীতে ফিলিস্তিনের জনগণের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় এবং ফিলিস্তিন-ইজরায়েল সমস্যার সমাধানের জন্য আমি এমন অনেক মানুষদের সাথে এক কাতারে দাড়িয়েছি যাদের দর্শন আমি প্রত্যাখ্যান করি। এই বিষয়ে যে দুশ্চিন্তা এবং উদ্বেগের সৃষ্টি হয়েছে তার জন্য আমি ক্ষমা চাইছি”।

এর আগেও অবশ্য কয়েক দফা দুঃখ প্রকাশ করেছিলেন করবিন। এরমধ্যে যুক্তরাজ্যে থাকা ইহুদী সম্প্রদায়ের নেতাদের সাথে এক সাক্ষাতেও ঐ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছিলেন তিনি।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি