ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গেম খেলাকে মানসিক রোগ আখ্যায়িত করায় হু এর সমালোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৭, ২৩ জুন ২০১৮

গেম খেলাকে মানসিক রোগ হিসেবে আখ্যায়িত করায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু এর সমালোচনা করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। হু এর সিদ্ধান্তকে ‘অপরিণত’ এবং ‘নৈতিক আতংকের ফল’ বলে আখ্যা দিয়েছেন তাঁরা।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের নির্ধারতি রোগ ব্যাধির তালিকায় গেম খেলাকে ‘গেমিং ডিসঅর্ডার’ নামে একধরনের রোগ হিসেবে শ্রেণীভুক্ত করে। আর এই সিদ্ধান্তেরই সমালোচনা করেছেন বিশ্বের নামীদামি সব চিকিৎসক ও গবেষকেরা।

জৈবিক মনোবিজ্ঞানের বিষয়ক স্বনামধন্য গবেষক ড. পিটার এচেলস বলেন যে, মানুষের এমন এক আচরণকে নিরাময়ের জন্য ‘রোগ’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে যা বেশিরভাগ মানুষের জন্য কোন ধরণের হুমকি বা ক্ষতিই না।

সম্প্রতি লন্ডনের সাইন্স মিডিয়া সেন্টারে গবেষকেরা বলেন যে, যদিও হু এর ওই সিদ্ধান্তের উদ্দেশ্য ছিলো ভালো। কিন্তু এমন মানুষের একটি আচরণকে রোগ হিসেবে শ্রেণীভুক্ত করতে যেন পরিমাণ বৈজ্ঞানিক প্রমাণাদি দরকার তা এতে ছিল না।

বাথ স্পা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পিটার এচেলস বলেন, “আমরা একটা অভ্যাস নিয়ে কথা বলছি। এরপর? আমরা এখনও নাচের প্রতি ঝোঁক, ব্যায়াম করার প্রতি ঝোঁক এসব বিষয় নিয়ে গবেষণা করছি। কিন্তু কেউ এগুলোকে এখনও ‘রোগের’ কাতারে ফেলেনি। যা মনে হচ্ছে তা হলো হু নৈতিক আতংক থেকে এই সিদ্ধান্ত নিয়েছে। যা হওয়া উচিত নয়”।

তবে এই দাবি নাকচ করে দিয়ে নিজেদের সিদ্ধান্তের পক্ষে জোরালো বৈজ্ঞানিক যুক্তি ও প্রমাণ আছে বলে দাবি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস// এআর  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি