ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চীনা পণ্যে অতিরিক্ত ১০শতাংশ শুল্কারোপের হুমকি ট্রাম্পের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ১৯ জুন ২০১৮ | আপডেট: ১৩:৫৪, ১৯ জুন ২০১৮

যুক্তরাষ্টের বাজারে আমদানি হওয়া চীনা পণ্যের ওপর নতুন করে ২০০ বিলিয়ন মার্কিন ডলার বাড়তি শুল্ক আরোপের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, চীন যদি তাদের অভ্যাস (মার্কিন পণ্যে শুল্কারোপ) পরিবর্তন না করে তাহলে তাদের পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপ করা হবে।

ট্রাম্পের এই সিদ্ধান্ত কার্যকর হলে যুক্তরাষ্ট্র ও চীন ‘বাণিজ্যিক’ যুদ্ধে জড়িয়ে যেতে পারেন বলে ধারণা বিশেষজ্ঞদের। আর ট্রাম্পের এই হুমকিকে ‘ব্ল্যাকমেইল’ বলছে চীন।

প্রসঙ্গত, গত সপ্তাহেই চীনের ৫০ বিলিয়ন ডলার মূল্যমানের পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করে ট্রাম্প প্রশাসন। এর জবাবে চীনও তাদের দেশে সমপরিমাণ মূল্যের ৬৫৯টি মার্কিন পণ্যের ওপর একই হারে শুল্ক আরোপ করে। এসব পণ্যের মধ্যে রয়েছে কৃষি, গাড়ি এবং সমুদ্র সংশ্লিষ্ট পণ্য।

শুল্ক আরোপের হুমকির দিয়ে সোমবার রাতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, চীনে মার্কিন প্রতিষ্ঠান, কর্মী এবং কৃষকদের জন্য হুমকিস্বরুপ যেখানে তাদের কোনো দোষ-ই নেই। চীন যদি তাদের অভ্যাস পরিবর্তন না করে তাহলে তাদের ওপর এই কর কার্যকর হবে। এছাড়া সম্প্রতি যে শুল্কারোপ করা হয়েছে তার সঙ্গে যোগ হবে এই কর।

তিনি আরও বলেন, চীন যদি যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপ করে তাহলে তাদের পণ্যের ওপর আরও শুল্ক আরোপ করা হবে। আর তা হবে আরও ২০০ বিলিয়ন মার্কিন ডলারের সমান। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার বাণিজ্যিক সম্পর্কে আরও সমতা আনতে হবে।

এদিকে শুল্ক ও পাল্টা শুল্কারোপের ঘোষণায় উদ্বেগ দেখা দিয়েছে এশিয়ান স্টক মার্কেটে। আজ মঙ্গলবার এশিয়ান স্টক মার্কেটের দর পতন হয়েছে।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি