ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

উত্তর কোরিয়ার সঙ্গে গোপন সম্পর্ক :

চীনের পর এবার রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১১, ৩১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৯:২৪, ৩১ ডিসেম্বর ২০১৭

উত্তর কোরিয়ার সঙ্গে কেবল চীন-ই গোপন সম্পর্ক বজায় রেখে চলছে তা নয়, এবার এ তালিকায় যুক্ত হলো রাশিয়া। জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে দেশটিতে জ্বালানি সরবরাহ করছে চীন ও রাশিয়া। চীনের তেল সরবরাহ ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার উঠে আসলো রাশিয়াও গোপনে দেশটিতে জ্বালানি তেল সরবরাহ করছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ রাশিয়ার তেল সরবরাহ করার খবরে বেশ সরগরম হয়ে উঠেছে মার্কিন মুলুক। ইতোমধ্যে বিষয়টি খতিয়ে দেখতে মাঠে নেমেছে মার্কিন গোয়েন্দারা। এদিকে জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে দেশটিতে জ্বালানি তেল সরবরাহ করায় উত্তর কোরিয়া ইস্যুতে দেশটির অবস্থান নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।

দুই দেশই দেশটিতে নিষেধাজ্ঞা আরোপে জাতিসংঘকে সমর্থন দিয়েছিল।  একইসঙ্গে তারা বর্তমানে শ্যাম রাখি না কুল রাখি, এমন সংকটে ভোগছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে তাদের অনেকেই বলছে, অন্যদের ফাঁকি দিয়ে উত্তর কোরিয়ায় তেল বিক্রি করছে চীন ও রাশিয়া, এতে দেশ দুইটি মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিচ্ছে।  

জাতিসংঘের ভেটো প্রদান করার ক্ষমতাসমম্পন্ন দেশটি নিজেই জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করেছে বলে অভিযোগ আনে বার্তা সংস্থা রয়টার্স । গতকাল একটি প্রতিবেদনে রয়টার্স জানায়, রাশিয়া থেকে পাচার হওয়া তেল জাহাজের মাধ্যমে উত্তর কোরিয়াকে সরবরাহ করা হয়েছে। তবে এ লেনদেন রাশিয়ার জ্ঞাতসারে হচ্ছে কিনা সে ব্যাপারে সূত্রটি নিশ্চিত হতে পারেনি বলে প্রতিবেদনটিতে বলা হয়।

সূত্রটি জানায়, রাষ্ট্রীয়ভাবে রাশিয়া এ সহায়তা দিচ্ছে কিনা তার কোনো প্রমাণ না পাওয়া গেলেও তেল সরবরাহে ব্যবহৃত জাহাজ রাশিয়ার মালিকানাধীন কোম্পানির বলে জানা গেছে। এদিকে, জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরীয় একটি জাহাজকে তেল সরবরাহ করার অভিযোগে হংকংয়ের নিবন্ধিত একটি জাহাজ গত নভেম্বরে আটক করে দক্ষিণ কোরিয়া, যা গতকাল দক্ষিণ কোরিয়ার সরকার প্রকাশ করে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেছেন, উত্তর কোরিয়ার কাছে চীনের তেল সরবরাহের ঘটনাটি ‘হতাশাজনক’। এসময় তিনি বলেন, এবার চীনকে হাতেনাতে ধরা গেছে। 

উল্লেখ্য, চীন জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরিয়াকে তেল সরবরাহ করছে এমন অভিযোগ বেশ কিছুদিন ধরেই করে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু সম্প্রতি তাঁর এ অভিযোগটিকে মিথ্যা বলে তা  নাকচ করে চীন।

 

সূত্র: রয়টার্স

এমজে/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি