ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঢাবিতে ভর্তির আবেদন

ছবিতে দুই কান ও চোখ স্পষ্ট থাকতে হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৮, ২০ আগস্ট ২০১৭ | আপডেট: ১৬:৪৯, ২০ আগস্ট ২০১৭

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে চলতি মাসের ৭ আগস্ট থেকে। ২৯ আগস্ট রাত ১০ পর্যন্ত আবেদন করতে পারবেন ভর্তিইচ্ছু শিক্ষার্থীরা। তবে অনলাইনে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীদের ছবি সংক্রান্ত ঝামেলার কারণে ভর্তিচ্ছুরা ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেয়েছে।

অনলাইনে ভর্তির প্রাথমিক আবেদনের জন্য আবেদনকারীর করণীয় সংক্রান্ত বিশ্বিবিদ্যালয়ের ভর্তি নির্দেশিকায় প্রয়োজনীয় তথ্যের সঙ্গে নির্দিষ্ট ফরমেটের একটি ফরমাল ছবি অনলাইনের আবেদন ফরমের নির্দিষ্ট বক্সে আপলোড করার পরামর্শ দেওয়া হয়।

কিন্তু অনেক আবেদনকারীর ছবিতে দুই কান স্পষ্ট করে দেখা না যাওয়ার কারণে তাদের আবেদন গ্রহণ করছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও ইতোমধ্যে অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থী (দুই কান ও চোখ স্পষ্ট নয়) এমন ছবি দিয়ে ভর্তির আবেদনপত্র পূরণ করেছেন। যেসব শিক্ষার্থী (দুই কান ও চোখ ষ্পষ্ট নয়) এমন ছবি দিয়ে আবেদন করেছেন তাদেরকে নতুন করে দুই কান ও চোখ খোলা নতুন ছবি দিয়ে আবেদন করতে হচ্ছে। এক্ষেত্রে যেসব আবেদনকারী ত্রুটিপূর্ণ (দুই কান ও চোখ খোলা নয় এমন ছবি) দিয়ে অনলাইনে আবেদন করে ব্যাংকের মাধ্যেমে আবেদন ফি জমা দিয়েছিলেন তাদেরকেও নতুন করে আবেদন ফিও জমা দিতে হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসের ছবি সংক্রান্ত ত্রুটি সমাধানের জন্য প্রতিদিন আবেদনকারীদের ভিড় করতে দেখা যায়। সেই সাথে ভর্তি অফিসের নির্ধারিত নম্বরে ফোন করেও আবেদনকারীরা সমস্যা সমাধানের পরামর্শ নিচ্ছেন।

ফারিহা ইসলাম নামের এক ভর্তিচ্ছু শিক্ষার্থী গত ১২ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট ও ঘ ইউনিটে আবেদন করেন। অনলাইনে আবেদন শেষে ব্যাংকে আবেদন ফিও জমা দিয়েছেন তিনি। তবে অনলাইনে আবেদনের ছবিতে তার এক কান স্পট না দেখা যাওয়ার কারণে তাকে আবার আবেদন করতে হচ্ছে। তিনি বলেন, ‘ছবিতে সমস্যা থাকলে প্রথমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের আবেদন গ্রহণ না করলেও পারতো। তখন আমাদের আবেদন গ্রহণ করে এখন আমাদের ভোগান্তির মধ্যে ফেলার কোনো মানে হয় না।’ ১২ আগস্টের পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবেদনকারীর ছবিতে দুই কান ও চোখ স্পষ্ট থাকা সংক্রান্ত নির্দেশনা দিয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন (এমআইএস) বিভাগের অধ্যাপক ড. হাসিবুর রশীদ বলেন, আবেদনের শুরু থেকেই ভর্তিচ্ছুদের আবেদনপত্রের সাথে পাসপোর্ট সাইজের ছবি আপলোড দেওয়ার কথা ছিলো। পাসপোর্টের ছবিতে তো দুই কান ও চোখ স্পষ্ট করে রাখার নিয়ম থাকেই। কান অস্পষ্ট ছবি দিয়েতো পাসপোর্ট করা যায় না।’

তিনি আরও জানান, ‘ভর্তি পরীক্ষার স্বচ্ছ্বতা নিশ্চত করার জন্য এধরনের ছবি চাওয়া হয়েছে। ভর্তি পরীক্ষার সময়ও পরীক্ষার্থীদের দুই জান খোলা রেখে পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।’

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি