ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জবি পরিসংখ্যান বিভাগে নজিরবিহীন ফল বিপর্যয়

প্রকাশিত : ১৫:১১, ১৫ জুলাই ২০১৮

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পরিসংখ্যান বিভাগে নজিরবিহীন ফল বিপর্যয় হয়েছে। বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ৪র্থ সেমিস্টারের শিক্ষার্থদের মধ্যে চূড়ান্ত পরীক্ষা দিয়েছিলেন ৮১ জন। তাদের মধ্যে ১৭ জনই অকৃতকার্য হয়েছেন।

এদিকে ২য় বর্ষ থেকে ১ম সেমিস্টার মানোন্নয়ন পরীক্ষা দিয়েও অকৃতকার্য হয়েছেন প্রায় এক-তৃতীয়াংশ শিক্ষার্থী। এদের মধ্যে কেউ কেউ আছেন দু’বার মানোন্নয়ন পরীক্ষা দিয়ে ফেল করেছেন। অকৃতকার্য শিক্ষার্থীদের অনেককে ছাত্রত্ব হারাতে হচ্ছে। সরকারি বিশ্ববিদ্যালয়ে সাধারণত এমন ফল বিপর্যয় হয় না।

ভুক্তভোগী কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, শিক্ষকরা শিক্ষার্থীদের পাঠদানে যথাযথ নজর না দেওয়ায় এমন ফল বিপর্যয় হয়েছে। বিশেষ করে প্রশ্ন মডারেশনের নামে জটিল বিষয়গুলো নিয়ে জটিল প্রশ্নপত্র তৈরি করা হয়। এর ফলে অনেক পড়াশুনা করেও ফেল করতে হচ্ছে অনেককে। তারা জানান, অর্ডার স্ট্যাস্টিক কোর্সে বেশিসংখ্যক ছাত্র অকৃতকার্য হয়েছেন।

প্রতিবার চূড়ান্ত পরীক্ষার নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে আগের ব্যাচের শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষা দেওয়া  নজিরবিহীন। এবার মূল পরীক্ষার্থীদের সঙ্গে ৫১ জন ফেল করা বিষয়ে মানোন্নয়ন পরীক্ষায় অংশ নিয়েছেন। তার মধ্যে ২৫ জন পাস করেছেন। বাকিরা আবারও ফেল করেছেন।

এর আগে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রথম সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়া ৮২ জন শিক্ষার্থীর মধ্যে ৬০ জন অকৃতকার্য হন। সব কোর্সে উত্তীর্ণ হয়েছেন মাত্র ২২ জন। তাদের গড় সিজিপিএ মাত্র ২.১৫। সবচেয়ে বেশি শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন ‘লিনিয়ার অ্যালজেবরা’ কোর্সে।

নাম উল্লেখ করে কয়েকজন শিক্ষার্থী বলেছেন, কোনো কোনো শিক্ষকের পাঠদান অধিকাংশ শিক্ষার্থীই বোঝেন না। এ ছাড়া অনেক শিক্ষক পড়াশোনার বিষয়ে ক্লাসের পরে দেখা করতে গেলে সময় দেন না।

/ এম / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি